সেরা ১০ বিশ্ববিদ্যালয়ের নয়টিই চীনা

বিজ্ঞান বিষয়ক গবেষণার ক্ষেত্রে বিশ্বে সবচেয়ে বেশি এগিয়ে আছে চীনের বিশ্ববিদ্যালয়গুলো। গবেষণার ক্ষেত্রে বিশ্বের সেরা ১০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে নয়টিই চীনা। আর দশ নম্বরে অবস্থান করছে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। বিজ্ঞান ও চিকিৎসা বিষয়ক সাময়িকী ন্যাচার সেরা বিশ্ববিদ্যালয়গুলোর এ তালিকা তৈরি করেছে।

চলতি বছর বিজ্ঞান গবেষণায় বিশ্বের সেরা ১০০টি বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে ন্যাচার সাময়িকী। এগুলোর মধ্যে ৪০টি চীনের। সেরা দশ তালিকার শীর্ষে অর্থাৎ এক নম্বরে অবস্থান করছে বেইজিংয়ের চাইনিজ অ্যাকাডেমি অব সায়েন্স। পরের নয়টি হচ্ছে, পিকিং ইউনিভার্সিটি, নানজিং ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি অব চীনা, নানকি ইউনিভার্সিটি, ঝিজিয়াং ইউনিভার্সিটি, ফুদান ইউনিভার্সিটি, সিংহুয়া ইউনিভার্সিটি, সুচৌ ইউনিভার্সিটি এবং ইউনিভার্সিটি অব অক্সফোর্ড।

বিশ্বের আট হাজারেরও বেশি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর মধ্য থেকে এই সেরা শত বিশ্ববিদ্যালয়ের তালিকা করা হয়েছে। বিশ্ববিদ্যালয়গুলো প্রকাশিত বিজ্ঞানভিত্তিক গবেষণাপত্রের ওপর ভিত্তি করে এ তালিকা প্রস্তুত করা হয়েছে।

উন্নত গবেষণাপত্রের ক্ষেত্রে অন্য দেশের তুলনায় এগিয়ে আছে মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটির ১১ টি শিক্ষাপ্রতিষ্ঠান সেরা ১০০ তালিকায় স্থান পেয়েছে। এ ক্ষেত্রে তারপরেই রয়েছে যুক্তরাজ্য। দেশটির নয়টি বিশ্ববিদ্যালয় বিজ্ঞান বিষয়ক উন্নততর গবেষণাপত্র জমা দিয়েছে। এই তালিকায় আটটি বিশ্ববিদ্যালয় নিয়ে পরের অবস্থানে রয়েছে জার্মানি।

You Might Also Like