সৌদিতে ‘অনাহারী শ্রমিকদের’ ফিরিয়ে আনবে ভারত

সৌদি আরবে কাজ হারিয়ে অনাহারে থাকা ১০ হাজার শ্রমিককে দেশে ফিরিয়ে আনবে ভারত। সোমবার পার্লামেন্টে এই প্রত্যয় ব্যক্ত করেছেন সুষমা স্বরাজ।

তিনি বলেন, সৌদি আরবে আটকা পড়া কেউ-ই অনাহারে থাকবে না। তাদের জন্য খাদ্য পাঠানো হয়েছে, যা তারা পেতে শুরু করেছে।

সোমবার পার্লামেন্টের উভয় অধিবেশনে সৌদি আরবে আটকা পড়া শ্রমিকদের নিয়ে উদ্বেগ জানান সদস্যরা। এর পরিপ্রেক্ষিতে এক বিবৃতিতে উভয় অধিবেশনে সুষমা বলেন, তাদের ভারতে ফিরিয়ে আনার প্রক্রিয়া তদারকি করতে সৌদি আরবে যাচ্ছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী ভিকে সিং।

বিবৃতিতে তিনি আরো বলেন, সৌদি আরবে ভারতের দূতাবাসের মাধ্যমে পাঁচটি ক্যাম্প করে শ্রমিকদের খাওয়ানোর ব্যবস্থা করা হয়েছে। সোমবার সকালেই তিনি এ বিষয়ে তথ্য পেয়েছেন।

সুষমা বলেন, কোনো শ্রমিক অনাহারে থাকবে না। পার্লামেন্টের মাধ্যমে দেশের মানুষের কাছে এ আমার ওয়াদা। আমরা সবাইকে ভারতে ফিরিয়ে আনব। তাদের ফিরিয়ে আনতে সেখানকার পররাষ্ট্র ও শ্রম অফিসের সঙ্গে যোগাযোগ রক্ষা করে যাচ্ছে সরকার।

শ্রমিকদের দ্রুত বহির্গমন ভিসা দিতে সৌদি সরকারের প্রতি অনুরোধ জানিয়েছে ভারত সরকার। এ ছাড়া কয়েক মাস ধরে যাদের বেতন দেওয়া হয় না, তাদের পাওয়া বুঝিয়ে দিতে বলা হয়েছে। কোম্পানির মাধ্যমে তাদের হিসাব বুঝিয়ে দিতে অনুরোধ করা হয়েছে।

পার্লামেন্টকে সুষমা জানান, শ্রমিকদের কাছে ১০ দিনের খাবার পৌঁছে দেওয়া হয়েছে। তিনি ব্যক্তিগতভাবে বিষয়টি দেখভাল করছেন।

ভারতের এসব শ্রমিকের অধিকাংশই কাজ করতেন সৌদি আরবের নির্মাণ কোম্পানিগুলোতে। আন্তর্জাতিক বাজারে তেলের দাম পড়ে যাওয়ায় সৌদির অর্থনীতিতে মন্দাগতি দেখা দেয়। যে কারণে অনেক কোম্পানি বন্ধ হয়ে গেছে অথবা কাজ স্থগিত করেছে।

You Might Also Like