উত্তেজনার মধ্যেই ন্যাটোভুক্ত দেশ সফর করলেন পুতিন

মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর সঙ্গে মস্কোর উত্তেজনার মধ্যেই ন্যাটোভুক্ত দেশ স্লোভেনিয়া সফর করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সফরে তিনি ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশ স্লোভেনিয়ার প্রেসিডেন্ট বোরুত পাহোরের সঙ্গে সাক্ষাৎ করেন।

এ ছাড়া, ১৯১৬ সালে প্রথম বিশ্বযুদ্ধের সময় হিমবাহ ধসে ৩০০ রুশ যুদ্ধবন্দির মৃত্যুর শতবর্ষপূর্তির এক অনুষ্ঠানেও যোগ দেন পুতিন। এ সময় তিনি বলেন, তরুণ সমাজকে ইতিহাস সচেতন করে তুলতে তার দেশের প্রচেষ্টা অব্যাহত থাকবে।

পুতিনের সঙ্গে সাক্ষাতে স্লোভেনিয়ার প্রেসিডেন্ট পাহোর বলেন, ইউক্রেন সংকটকে কেন্দ্র করে মস্কোর ওপর আরোপিত ইউরোপীয় নিষেধাজ্ঞায় যোগ দেয়া সত্ত্বেও তার দেশ রাশিয়ার সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখবে।

২০১৪ সালের গ্রীষ্মে মার্কিন যুক্তরাষ্ট্র ও ২৮ সদস্যবিশিষ্ট ইউরোপীয় ইউনিয়ন রাশিয়ার ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করে। পূর্ব ইউক্রেনে যুদ্ধরত রুশপন্থি গেরিলাদেরকে মস্কো পৃষ্ঠপোষকতা দিচ্ছে বলে অভিযোগ তুলে ওই নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

ইউরোপের ওই অভিযোগ প্রত্যাখ্যান করে রাশিয়া ইউরোপীয় দেশগুলোর বিরুদ্ধে পাল্টা নিষেধাজ্ঞা আরোপ করে। এ ছাড়া, রুশ সীমান্তের কাছে পূর্ব ইউরোপীয় দেশগুলোতে ন্যাটো জোটের তৎপরতা বেড়ে যাওয়ার কারণে পশ্চিমা দেশগুলোর সঙ্গে মস্কোর সম্পর্কে উত্তেজনা বিরাজ করছে।

You Might Also Like