সীমান্তে হত্যা বন্ধের আশ্বাস দিয়েছে ভারত

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল জানিয়েছেন, সীমান্তে হত্যা শূন্যের কোঠায় নামিয়ে আনার আশ্বাস দিয়েছে ভারত সরকার।

রোববার দুপুরে সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের এ কথা জানান স্বরাষ্ট্রমন্ত্রী। এ সময় ভারতে অনুষ্ঠিত তিন দিনব্যাপী স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকের বিষয়ে সাংবাদিকদের অবহিত করেন তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, চলতি বছরে সীমান্তে যতগুলো হত্যাকাণ্ড হয়েছে, তার একটি তালিকা ভারত সরকারকে দেওয়া হয়েছে। ভারত সরকারের পক্ষ থেকে আশ্বাস দেওয়া হয়েছে- সীমান্ত হত্যা শূন্যের কোঠায় নামিয়ে আনা হবে।

তিনি জানান, প্রতিদিন বাংলাদেশ থেকে শত শত মানুষ চিকিৎসা, ব্যবসা, ভ্রমণসহ বিভিন্ন কাজে ভারতে যান। ভিসা সহজীকরণে সব সহযোগিতা দেওয়ার আশ্বাস দিয়েছে ভারত সরকার। ভিসা সহজ হলে যেকোনো যাত্রী সড়ক পথে ভারতে গিয়ে আকাশ পথে বা আকাশ পথে গিয়ে সড়ক পথে দেশে ফিরতে পারবেন। বিশেষ করে, বয়স্ক এবং মুক্তিযোদ্ধাদের ভিসা সহজীকরণের ওপর বেশি গুরুত্ব দেবেন তারা। এটা দ্রুত বাস্তবায়ন হবে।

আসাদুজ্জামান খান কামাল বলেন, ভারত সরকারের নিমন্ত্রণে আমরা ১৪ দলের একটি প্রতিনিধিদল ভারতে যাই। স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকের আগে ভারতের রাষ্ট্রপতির সঙ্গে বৈঠক করি। ভারতের রাষ্ট্রপতি বলেছেন, বাংলাদেশের পাশে সব সময় ভারত থাকবে। বাংলাদেশ-ভারত বৈঠকের পরের দিন ভারতীয় প্রধানমন্ত্রীর সঙ্গে আমরা বৈঠক করেছি। সে দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশের প্রধানমন্ত্রী যেভাবে জঙ্গিবাদের বিরুদ্ধে পদক্ষেপ নিয়েছেন তার ভূয়সী প্রশংসা করেছেন।

তিনি আরো বলেন, দুর্গম সীমান্ত এলাকায় আমাদের কোনো রাস্তা নেই। সেসব এলাকায় ভারত সরকার বিজিবিকে তাদের রাস্তা ব্যবহার করতে দিবে। দায়িত্ব পালনকালে বিজিবি সদস্যরা আহত হলে তাদের হাসপাতালে চিকিৎসাও করতে দেওয়া হবে। ভারত সরকার আমাদের প্রস্তাবে রাজি হয়েছে। শিগগিরই এটি বাস্তবায়ন হবে।

You Might Also Like