ম্যাক্সওয়েল বাদ

২০১২ সালের আগস্টে অভিষেক। তারপর থেকেই অস্ট্রেলিয়ার সীমিত ওভারের দলে নিয়মিত মুখ ছিলেন গ্লেন ম্যাক্সওয়েল। ‘ছিলেন’ বলতে হচ্ছে, কারণ এই প্রথম অস্ট্রেলিয়া কোনো সীমিত ওভারের সিরিজ খেলতে যাচ্ছে, যেখানে দেখা যাবে না ম্যাক্সওয়েলকে। এই ব্যাটিং অলরাউন্ডারকে ছাড়াই যে শ্রীলঙ্কার বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া।

ম্যাক্সওয়েলের সঙ্গে বাদ পড়েছেন স্কট বোল্যান্ড এবং ট্রাভিস হেডও। প্রথম সন্তানের জন্মের কারণে ত্রিদেশীয় সিরিজে খেলতে না পারা শন মার্শ দলে ফিরেছেন। ম্যাক্সওয়েলের জায়গায় খেলতে দলে এসেছেন আইপিএল মাতানো মইসেস হেনরিকস। দলের নেতৃত্বে থাকছেন যথারীতি স্টিভেন স্মিথ।

গত মাসে ওয়েস্ট ইন্ডিজে শেষ হওয়া ত্রিদেশীয় সিরিজে বাজে পারফরম্যান্সের জন্যই মূলত বাদ পড়েছেন ম্যাক্সওয়েল। ওই সিরিজে পাঁচ ম্যাচ খেলা ম্যাক্সওয়েল বল হাতে তিন উইকেট নিলেও ব্যাট হাতে ছিলেন অনুজ্জ্বল। চার ইনিংসে রান করেছেন মাত্র ৫৩। অস্ট্রেলিয়ার শেষ দশ ওয়ানডের ছয় ইনিংসে ম্যাক্সওয়েলের ব্যাটিং গড় মাত্র ১১.৮০!

ধারাবাহিকভাবে পারফর্ম করতে না পারলে অস্ট্রেলিয়া দলে জায়গা হবে না বলে একরকম হুঁশিয়ারিই দিলেন প্রধান নির্বাচক রড মার্শ, ‘যদি আপনি অস্ট্রেলিয়া দলে খেলতে চান, তাহলে আপনাকে ধারাবাহিক হতে হবে। আপনি ব্যাটসম্যান হলে আপনাকে ধারাবাহিভাবে রান করতে হবে। আর বোলার হলে ধারাবাহিকভাবে উইকেট পেতে হবে অথবা ভালো বল করতে হবে। সে (ম্যাক্সওয়েল) অনেক ম্যাচে সুযোগ পেয়েছে। কিন্তু ব্যাট হাতে দলে অবদান রাখতে পারেনি।’

টেস্ট সিরিজের পর আগামী ২১ আগস্ট প্রথম ওয়ানডেতে মুখোমুখি হবে অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কা। সিরিজের পরের চারটি ম্যাচ যথাক্রমে ২৪, ২৮, ৩১ আগস্ট ও ৪ সেপ্টেম্বর।

You Might Also Like