অবরুদ্ধ আলেপ্পো ত্যাগ করল বহু পরিবার

সিরিয়ার আলেপ্পো শহরের পূর্ব অংশ থেকে নিরাপদ করিডোরের মাধ্যমে শত শত বেসামরিক নাগরিক শহরটির পশ্চিম অংশে চলে গেছে। গত কয়েক বছর ধরে বিদ্রোহারীরা শহরের পূর্ব অংশ দখলে রেখেছে এবং এর পশ্চিম অংশ নিয়ন্ত্রণ করছে সরকারি সেনারা।

সিরিয়ার সরকারি বার্তা সংস্থা সানা জানিয়েছে, বেসামরিক লোকজনকে বাসে করে অস্থায়ী আশ্রয়কেন্দ্রে নিয়ে যাওয়া হয়েছে। সেইসঙ্গে বহু বিদ্রোহীও সরকারি বাহিনীর কাছে আত্মসমর্পণ করেছে। এর আগে গত বৃহস্পতিবার রাশিয়া ঘোষণা করেছিল, আলেপ্পোর বেসামরিক নাগরিক ও আত্মসমর্পণে ইচ্ছুক বিদ্রোহীদের নগরী ত্যাগ করার জন্য চারটি নিরাপদ করিডোর খোলা হবে।

সানা জানিয়েছে, আজ (শনিবার) সকালে শত শত বেসামরিক নাগরিক বিদ্রোহীদের নিয়ন্ত্রিত এলাকা ছেড়ে সরকারি সেনা নিয়ন্ত্রিত এলাকায় প্রবেশ করে। বার্তা সংস্থাটি এ সংক্রান্ত যে ভিডিও ফুটেজ প্রকাশ করেছে তাতে দেখা যাচ্ছে, এসব বেসামরিক নাগরিক যাদের বেশিরভাগই নারী ও শিশু তারা সরকারি সেনাদের পাশ দিয়ে হেঁটে গিয়ে বাসে উঠছে। আত্মসমর্পণকারী বিদ্রোহীরা তাদের অস্ত্রও জমা দিয়েছে বলে সিরিয়ার সরকারি টিভি খবর দিলেও এ সংক্রান্ত কোনো ছবি প্রকাশ করা হয়নি।

লন্ডনভিত্তিক কথিত মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস আলেপ্পোর বেসামরিক নাগরিকদের শহর ত্যাগের খবর নিশ্চিত করেছে। তবে তাদের সঠিক সংখ্যা কেউ প্রকাশ করেনি।

২০১২ সালে বিদ্রোহীরা সিরিয়ার এক সময়কার বাণিজ্যিক রাজধানী আলেপ্পোয় অনুপ্রবেশ করে। তখন থেকে শহরটির পূর্ব অংশ বিদ্রোহীরা এবং পশ্চিম অংশ সরকারি সেনারা নিয়ন্ত্রণ করছে। গতমাস থেকে সরকারি সেনারা নগরীর কয়েকটি এলাকায় বিদ্রোহীদের অবরুদ্ধ করে রেখেছে।

You Might Also Like