বহুল আলোচিত পদ্মা সেতুর সকল তথ্য মুহুর্তেই বলে দিবে ‘রোবট পদ্মা’। পদ্মা সেতুর উদ্বোধনের ঐতিহাসিক ক্ষণকে স্মরণীয় করে রাখতে বরিশালে এ রোবটের উদ্ভাবন করা হয়েছে। বরিশালের ইউনিভার্সিটি অব গ্লোবাল ভিলেজ (ইউজিভি) এর সিএসই, ইইই বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা রোবটটি উদ্ভাবন করেন।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) মো. লোকমান খান বলেন, ‘রোবট পদ্মা’ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং শিক্ষার্থীদের গবেষণা ও আবেগের বহিঃপ্রকাশ। আমরা বর্তমানকে ফ্রেমবন্দী করে রাখতে চাই। এই রোবট পদ্মা সেতু সম্পর্কিত সব তথ্য উপস্থাপন করতে পারবে। পদ্মা সেতু সম্পর্কিত কোনো তথ্য জিজ্ঞাসা করলে তা বলতে পারবে রোবট পদ্মা।

রোবট উদ্ভাবন টিমের প্রধান কম্পিউটার সাইয়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের প্রভাষক আব্দুর রাজ্জাক বলেন, দক্ষিণাঞ্চলের মানুষের স্বপ্নের পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠানে রোবটটি নিয়ে যাওয়ার ইচ্ছা ছিল। কিন্তু কিছু জটিলতার কারণে নিতে পারিনি। রোবট পদ্মা সব মানুষকে চিনতে পারবে। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের হাজিরা শনাক্তের কাজ করবে, রেস্টুরেন্টে খাবার পরিবেশন করতে পারবে, অগ্নিকাণ্ডের ঘটনায় সবচেয়ে বড় ভূমিকা রাখতে পারবে।

বুধবার (২৯ জুন) বিকেলে বরিশালের জেলা প্রশাসক জসীম উদ্দিন হায়দার সাংবাদিকদের জানান, মঙ্গলবার সন্ধ্যায় বরিশালের ইউনিভার্সিটি অব গ্লোবাল ভিলেজ (ইউজিভি) অডিটোরিয়ামে রোবটটির প্রদর্শনীর উদ্বোধন করা হয়।

রাকিব/এখন সময়