অস্ট্রেলিয়ার সামনে ২৬৮ রানের চ্যালেঞ্জ

পাল্লেকেলে টেস্ট কে জিতবে? শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়া নাকি ‘বৃষ্টি’?! উত্তরটা আপাতত সময়ের হাতেই তোলা থাক।

সিরিজের প্রথম এই টেস্ট জিততে চাইলে অস্ট্রেলিয়াকে অবশ্য রেকর্ডই গড়তে হবে। কুশল মেন্ডিসের ১৭৬ রানের সুবাদে চতুর্থ ইনিংসে সফরকারীদের সামনে ২৬৮ রানের চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে স্বাগতিকরা। উপমহাদেশে ২০০ রানের বেশি তাড়া করে মাত্র একবারই টেস্ট জিতেছে অস্ট্রেলিয়া। সেটিও ২০০৭ সালে বাংলাদেশের বিপক্ষে ফতুল্লা টেস্টে।

তৃতীয় দিনের ৬ উইকেটে ২৮২ রান নিয়ে শুক্রবার চতুর্থ দিনের খেলা শুরু করে শ্রীলঙ্কা। ১৬৯ রান নিয়ে দিন শুরু করা মেন্ডিস অবশ্য এদিন ব্যক্তিগত খাতায় আর ৭ রান যোগ করতেই ফিরে যান। মিচেল স্টার্কের বলে উইকেটরক্ষক পিটার নেভিলের হাতে ধরা পড়েন মেন্ডিস। ২৫৪ বলে ২১ চার ও এক ছক্কায় ১৭৬ রানের ক্যারিয়ার সেরা ইনিংসটি সাজান ২১ বছর বয়সি এই ব্যাটসম্যান।
এরপর শ্রীলঙ্কা অস্ট্রেলিয়াকে আড়াই’শ পেরোনো লক্ষ্য ছুড়ে দিতে পেরেছে মূলত রঙ্গনা হেরাথের ব্যাটে। অষ্টম উইকেটে দিলরুয়ান পেরেরার সঙ্গে ২৪ ও শেষ উইকেটে নুয়ান প্রদীপের সঙ্গে ৩০ রানের কার্যকরী দুটি জুটি গড়েন হেরাথ। শেষ ব্যাটসম্যান হিসেবে তিনি আউট হন ৩৪ বলে ৩৫ রানের ইনিংস খেলে। অস্ট্রেলিয়ার পক্ষে সর্বোচ্চ ৪টি উইকেট নিয়েছেন পেসার মিচেল স্টার্ক।

ব্যাটিংয়ের পর নিজের মূল অস্ত্র বল হাতেও শুরুতেই জাদু দেখিয়েছেন হেরাথ। প্রথম ওভারে তার দ্বিতীয় বলেই ডেভিড ওয়ার্নার (১) বোল্ড হয়ে সাজঘরে ফিরে গেছেন। ম্যাচ বাঁচাতে অস্ট্রেলিয়াই হয়তো এখন বৃষ্টির জন্য প্রার্থনা শুরু করে দিয়েছে! বৃষ্টির কারণে প্রথম দুই দিনে শেষ সেশনে একটি বলও খেলা হয়নি। তৃতীয় দিনের শেষ সেশনে খেলা হয় ১০ ওভার। টেস্টের এখনো বাকি চার সেশন।

You Might Also Like