পুসকাস জেতা ব্রাজিলিয়ান লিরার অবসর

প্রথমবারের মতো ফিফা পুসকাস অ্যাওয়ার্ড জেতা ব্রাজিলিয়ান স্ট্রাইকার ওয়েন্ডেল লিরা ফুটবল থেকে অবসর নিয়েছেন। তার দর্শনীয় বাইসাইকেল গোলটিই ২০১৫ সালের বর্ষসেরা গোলের খেতাব পায়।

ফিফা পুসকাস অ্যাওয়ার্ড জিততে তিনজনের সংক্ষিপ্ত তালিকার অপর দু’জন ছিলেন আলেসান্দ্রো ফ্লোরেঞ্জি ও লিওনেল মেসি। তবে, তাদের টপকে ব্রাজিলিয়ান ক্লাব গোইয়ানেসিয়ার হয়ে খেলা ২৭ বছর বয়সী লিরা পুরস্কারটি জেতেন।

তবে, ফিফা পুসকাস অ্যাওয়ার্ড জেতার ছয় মাসের মধ্যেই এই ব্রাজিলিয়ান নিজের বুটজোড়া তুলে রাখার সিদ্ধান্ত জানিয়ে দিলেন। ক্লাব ক্যারিয়ারে উজ্জ্বল এই স্ট্রাইকার ব্রাজিলের জাতীয় দলে খেলেননি। তবে, দেশটির অনূর্ধ্ব-২০ দলের অন্যতম সদস্য ছিলেন। অবসরের পর কি করবেন সেটিও জানিয়েছেন লিরা।

অবসরের ঘোষণা দেওয়া লিরা জানান, ‘আমার দুটি স্বপ্ন। একটি পূর্ণ করা সম্ভব হলেও অপরটি পূর্ণ করা প্রায় অসম্ভব। এর মধ্যে একটি ছিল ফুটবলার হওয়া আর অপরটি হলো গেমার হওয়া। আপাতত পরিবারকে সময় দেব। কারণ, আমার ফুটবলার হওয়ার স্বপ্ন পূরণ হয়েছে। ব্রাজিলের মতো বিশ্ব কাঁপানো দেশের ফুটবলার হওয়া সহজ ছিল না। আমার দৃষ্টি এখন গেমার হওয়া। ভিডিও গেমে নিজের নাম জড়াতে চাই। আর এ সুযোগটি আমি পেয়েছি। ঈশ্বরকে ধন্যবাদ।’

২০১৫ সালের মার্চে ব্রাজিলের ঘরোয়া লিগ ম্যাচে অসাধারণ বাইসাইকেল কিকে বল জালে জড়ান লিরা।

২০১৫ ফিফা পুসকাস অ্যাওয়ার্ড জয়ের দৌড়ে রোমার মিডফিল্ডার আলেসান্দ্রো ফ্লোরেঞ্জি ও বার্সার মেসির গোল দু’টিও ছিল চোখ ধাঁধাঁনো।

You Might Also Like