নাইজেরিয়ার ধর্মীয় নেতা যাকযাকির অবস্থা গুরুতর: ইরান

নাইজেরিয়ার প্রখ্যাত শিয়া আলেম আয়াতুল্লাহ ইব্রাহিম যাকযাকিকে অব্যাহতভাবে আটক এবং তার স্বাস্থ্যের অবস্থা গুরুতর বলে দেশটির সরকারের কাছে গভীর উদ্বেগ জানিয়েছে ইরান।

চলতি সপ্তাহের শুরুতে নাইজেরিয়া সফরত ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফ আয়াতুল্লাহ যাকযাকির ব্যাপারে তার দেশের উদ্বেগের বিষয়টি নাইজেরিয়া কর্তৃপক্ষের কাছে অবগত করেছেন বলে ইরানের প্রতিনিধি দলের একজন কর্মকর্তা জানিয়েছেন।

পররাষ্ট্রমন্ত্রী জাওয়াদ জারিফ নাইজেরিয়ার প্রেসিডেন্ট এবং পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে যাকযাকির স্বাস্থ্যের গুরুতর অবস্থা সম্পর্কে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। জারিফের সঙ্গে সফরত তেহরানের উচ্চ প্রতিনিধি দলের সদস্য ইরানের আল-মুস্তফা আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি আয়াতুল্লাহ আলী ফাল্লাহ জারুমি এ কথা জানিয়েছেন।

জারুমি আরো বলেন, ‘ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাওয়াদ জারিফ নাইজেরিয়ার সরকারের কাছে যাকযাকির মুক্তির দাবি করেছেন। নাইজেরিয়ায় ঐক্য বজায় রাখতে সকল শ্রেনীর মুসলমানদের প্রতি আহ্বান জানিয়েছিলেন আয়াতুল্লাহ যাকযাকি। যাকযাকির মুক্তি উগ্র তাকফিরি গোষ্ঠী বোকো হারামের বিরুদ্ধে লড়াইয়ের ক্ষেত্রে অবশ্যই ইতিবাচক প্রভাব ফেলবে বলে জারিফ দেশটির কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকে উল্লেখ করেন।’

গত বছরের ১৩ ডিসেম্বর নাইজেরিয়ার সেনাবাহিনী দেশটির ইসলামী আন্দোলনের নেতা আয়াতুল্লাহ যাকযাকির বাসভবনে হামলা চালায়। এ সময় তাকে রক্ষা করতে এগিয়ে আসা শত শত ব্যক্তিকে হত্যা করার পর সেনাবাহিনী তাকে আটক করে।

You Might Also Like