ভারত-চীন সীমান্তে এক ঘণ্টার যুদ্ধ

চীনের সেনারা ভারতের উত্তরখণ্ডে গত সপ্তাহে ঢুকে পড়েছিল এবং ভারতের সেনাদের সঙ্গে একঘণ্টা লড়াই করেছে। রাজ্যের মূখ্যমন্ত্রী হারিশ রাওয়াত নিশ্চিত করেছেন এই খবর।

মুখোমুখী লড়াইয়ের পরে দুই পক্ষ নিজের অবস্থানে ফিরে গেছে। হামলাটি ভারত ও চীন সীমান্তের ৮০ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে হয়েছে বলে নিজস্ব সূত্রের বরাত দিয়ে জানিয়েছে এনডিটিভি। উত্তরখণ্ডের মুখ্যমন্ত্রী হরিশ রাওয়াত বলেন, আমি নিশ্চিত কেন্দ্রীয় সরকার এই বিষয়ে ব্যবস্থা নেবে। উত্তরখণ্ডের পার্বত্য জেলা চামোলিতে এই আক্রমণের ঘটনা ঘটে বলে জানিয়েছেন তিনি। রাওয়াত যোগ করেন, এটা দুশ্চিন্তার কারণ। আমাদের সীমান্ত শান্তিপূর্ণ ছিল। আমরা সতর্ক প্রহরা বাড়ানোর আবেদন করেছি। ভারতীয় বার্তা সংস্থা এএনআই জানিয়েছে, গত ১৯ জুলাইয়ে এই সংশ্লিষ্ট প্রতিবেদন কেন্দ্রীয় সরকারের কাছে দেয়া হয়েছে। ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী কিরেন রিজ্জু বলেছেন, আমরা এই বিষয়ে বিস্তারিত প্রতিবেদন চাইবো।

চীনের সঙ্গে ভারতের উত্তরখণ্ড রাজ্যের ৩৫০ কিলোমিটার সীমান্ত রয়েছে। আগেও চীনের সেনাবাহিনী চামোলিতে অনুপ্রবেশ করার অভিযোগ রয়েছে এবং সেখানের পাথরে চীন লিখে গেছে। এই এলাকায় ২০১৩ ও ২০১৪ সালে চীনের সেনাবাহিনী আকাশপথে ও পদাতিক সৈন্যরা অবৈধভাবে অনুপ্রবেশ করেছিল।

চলতি বছরের জুন মাসে চীনের পিপলস লিবারেশন আর্মির ২৫০ সেনা অরুণাচলের কামেং জেলায় ঢুকে পড়েছিল। এই অনুপ্রবেশের ঘটনা এমন সময়ে ঘটেছিল যখন ভারতের নিউক্লিয়ার সাপ্লায়ার গ্রুপে প্রবেশের বিরোধিতা করছিল চীন। সূত্র:এনডিটিভি ও টাইমস অব ইন্ডিয়া।

You Might Also Like