পাকিস্তানকে হারিয়ে সমতায় ইংল্যান্ড

ম্যানচেস্টারে সিরিজের দ্বিতীয় টেস্টের চতুর্থ দিনই জয় তুলে নিল প্রথম দিন থেকে চালকের আসনে থাকা স্বাগতিক ইংল্যান্ড। সফরকারী পাকিস্তানকে ৩৩০ রানের বড় ব্যাবধানে হারিয়েছে ইংলিশরা। ফলে, স্বাগতিকরা প্রথম টেস্টে হারলেও দ্বিতীয় ম্যাচ শেষে ১-১ এ সমতায় ফিরলো।

প্রথম ইনিংসে ইংল্যান্ডের সংগ্রহ ছিল ৮ উইকেটে ৫৮৯ রান। স্বাগতিকদের ইনিংস ঘোষণার পর নিজেদের প্রথম ইনিংসে পাকিস্তান ব্যাটিংয়ে নেমে মাত্র ১৯৮ রান তুলেই গুটিয়ে যায়। বিশাল লিড নিয়ে আবারো ব্যাটিংয়ে নামে ইংলিশরা। এক উইকেট হারিয়ে স্বাগতিকদের স্কোরবোর্ডে জমা হয় আরও ১৭৩ রান। ফলে, মিসবাহ উল হকের দলের জয়ের জন্য টার্গেট দাঁড়ায় ৫৬৫ রান। বিশাল রান চেজ করতে গিয়ে সফরকারীদের ইনিংস থামে ২৩৪ রানের মাথায়।

প্রথম ইনিংসে জো রুটের অনবদ্য ২৫৪ আর দলপতি কুকের ১০৫ রানের দুর্দান্ত ব্যাটিংয়ের পর ক্রিস ওকস ৫৮, জনি বেয়ারস্টো ৫৮ আর বেন স্টোকস করেন ৩৪ রান। ৫৮৯ রানের পাহাড়ে দাঁড়িয়ে ইনিংস ঘোষণা করে ইংল্যান্ড।

প্রথম ইনিংসে পাকিস্তানের হয়ে ওয়াহাব রিয়াজ তিনটি উইকেট লাভ করেন। এছাড়া, দুটি করে উইকেট তুলে নেন মোহাম্মদ আমির এবং রাহাত আলি।

নিজেদের প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমে নিয়মিত বিরতিতে উইকেট খোয়াতে থাকে পাকিস্তান। ওপেনার মোহাম্মদ হাফিজ ১৮ আর শান মাসুদ ৩৯ রান করে ফেরেন। আজাহার আলি ১, ইউনিস খান ১, রাহাত আলি ৪, আসাদ শফিক ৪, ইয়াসির শাহ ১, মোহাম্মদ আমির ৯ রান করেন। প্রায় দুইশো রানের কাছে যেতে দলপতি মিসবাহ করেন ৫২ রান। এছাড়া, সরফরাজ ১৬ ও ওয়াহাব রিয়াজ ৩৯ রান করেন।

ইংলিশদের হয়ে ক্রিস ওকস চারটি, মঈন আলি এবং বেন স্টোকস দুটি করে উইকেট তুলে নেন। আন্ডারসন ও স্টুয়ার্ট ব্রড একটি করে উইকেট দখল করেন।

এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে ইংল্যান্ড ওপেনার অ্যালেক্স হেলস মোহাম্মদ আমিরের বলে বিদায় নেওয়ার আগে করেন ২৪ রান। আরেক ওপেনার কুক ৭৬ এবং তিন নম্বরে নামা জো রুট ৭১ রান নিয়ে অপরাজিত থাকেন। এরপর ইনিংস ঘোষণা করে ইংল্যান্ড। ফলে, ৫৬৫ রানের বিশাল টার্গেট দাঁড়ায় পাকিস্তানের সামনে।

দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে পাকিস্তানের ওপেনার মোহাম্মদ হাফিজ ৪২ এবং শান মাসুদ ১ রান করে বিদায নেন। আজাহার আলি করেন মাত্র ৮ রান। ইউনিস খানের ব্যাট থেকে আসে ২৮ রান। দলপতি মিসবাহ আউট হন ৩৫ রান করে। আর আসাদ শফিকের ব্যাট থেকে আসে ৩৯ রান। শেষ দিকে মোহাম্মদ আমির ২৯ রান করে ফেরেন।

ইংলিশদের হয়ে তিনটি করে উইকেট দখল করেন জেমস আন্ডারসন, ক্রিস ওকস এবং মঈন আলি।

সিরিজের তৃতীয় টেস্ট হবে আগামী ০৩ আগস্ট।

You Might Also Like