কাবুলে ভয়াবহ বোমা হামলা: নিহত ৮০, আহত ২৩১

আফগানিস্তানের রাজধানী কাবুলে শিয়া জনগোষ্ঠীর এক বিক্ষোভ মিছিলের ওপর ভয়াবহ বোমা হামলায় অন্তত ৮০ জন নিহত ও ২৩১ ব্যক্তি আহত হয়েছে। কাবুলের দেহ মাজাং স্কয়ারে এ হামলা চালানো হয়।

শিয়া হাজারা জনগোষ্ঠীর হাজার হাজার মানুষ তাদের এলাকায় বিদ্যুতের লাইন বসানোর দাবিতে এ মিছিল করছিলেন। হাজারা অধ্যুষিত বিশাল এলাকাকে পাশ কাটিয়ে বিদ্যুতের লাইন বসানোর সরকারি পরিকল্পনার প্রতিবাদ জানাচ্ছিলেন তারা।

আফগানিস্তানের বেসরকারি টেলিভিশন চ্যানেল ‘তোলো’ জানিয়েছে, একজন আত্মঘাতী হামলাকারী এ বিস্ফোরণ ঘটিয়েছে। এখনো কোনো গোষ্ঠী এ হামলার দায়িত্ব স্বীকার করেনি। তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ গণমাধ্যমে পাঠানো এক ইমেইলে এ হামলার নিন্দা জানিয়ে বলেছেন, তাদের গোষ্ঠী এ হামলা চালায়নি।

আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি এ হামলার ঘটনায় ‘গভীরভাবে মর্মাহত’ হওয়ার কথা জানিয়েছেন। তিনি বলেছেন, শান্তিপূর্ণ প্রতিবাদ জানানোর অধিকার দেশের প্রতিটি নাগরিকের রয়েছে। কিন্তু সুযোগসন্ধানী সন্ত্রাসীরা ভিড়ের মধ্যে হামলা চালিয়ে নিরপরাধ নারী, পুরুষ ও শিশুদের হত্যা করছে।

আফগানিস্তান সরকার তুর্কমেনিস্তান থেকে কাবুলে বিদ্যুৎ আমদানির পরিকল্পনা করলেও হাজারা অধ্যুষিত বামিয়ান এবং ওয়ারদাক প্রদেশকে পাশ কাটিয়ে ওই লাইন বসানো হচ্ছে। এই দু’টি প্রদেশের বেশিরভাগ মানুষ হাজারা শিয়া জনগোষ্ঠী। পূর্বঘোষিত আজকের বিক্ষোভে এ জনগোষ্ঠীর লোকজন ‘বৈষম্য নিপাত যাক’ বলে শ্লোগান দিচ্ছিলেন।

You Might Also Like