আসছে কোরবানির ঈদ। ইতোমধ্যে কমতে শুরু করেছে দিনাজপুরের হিলি বন্দর বাজারে মসলার দাম। ভারত থেকে সব ধরনের মসলার আমদানি স্বাভাবিক থাকায় কমেছে মসলার দাম। শনিবার (২৫ জুন) সন্ধ্যায় হিলির মসলা বাজার ঘুরে দেখা যায়, ১৮০০ টাকার সাদা ফল এখন বিক্রি হচ্ছে ১৬০০ থেকে সাড়ে ১৬০০ টাকা কেজি দরে। ৪০০ টাকার জিরা বিক্রি হচ্ছে ২৭০ থেকে ২৭৫ টাকা কেজি দরে। সাড়ে ৪০০ টাকার দার্চিনি বিক্রি হচ্ছে ৩২০ থেকে ৪০০ টাকা কেজি। এছাড়াও এ্যালাচসহ অন্যান্য মসলার দাম রয়েছে স্বাভাবিক।

জানা যায়, গত রমজান মাসে প্রায় মসলার দাম ছিলো বেশি। সাদা ফলের কেজি ছিলো ৩০০০ থেকে সাড়ে ৩০০০ টাকা। ভারতে এসব মসলার ফলন ভালো হওয়ায় এবং আমদানি স্বাভাবিক থাকায় তা কমে বর্তমান ১৬০০ থেকে ১৮০০ টাকা কেজিতে নেমেছে। অন্যান্য মসলাগুলোর দামও কমের দিকে। ব্যবসায়ীদের ধারণা ঈদের আগে মসলার দাম আরও কমে যাবে।

গাইবান্ধা থেকে হিলি বাজারে মসলা কিনতে আসা এক ক্রেতা বলেন, সামনে কোরবানির ঈদ। গরু কেনা হয়ে গেছে। মাংস রান্না করতে মসলা লাগবে। হিলি বাজারে মসলার দাম অনেকটা কম, তাই এই বাজার থেকে মসলা কিনে নিয়ে যাচ্ছি। মসলা কিনতে আসা স্থানীয় মাহবুব রহমান বলেন, ভেবেছিলাম সামনে কোরবানি ঈদ, মসলার দাম বেশি হবে। কিন্তু বাজারে এসে দেখি তেমন দাম বাড়েনি।

হিলি বাজারের এক মসলা ব্যবসায়ী জানান, ঈদ উপলক্ষে দেশের বিভিন্ন স্থান থেকে হিলি বাজারে লোকজন মসলা কিনতে আসছেন। মসলার মধ্যে গুরুত্বপূর্ণ সাদা ফলের দাম অনেকটা কমে গেছে। ২৫ দিন আগে এই ফলের কেজি ছিলো ১৮০০ টাকা। তা এখন বিক্রি করছি ১৬০০ থেকে সাড়ে ১৬০০ টাকা কেজি। আবার তিন মাস আগেও এই সাদা ফলের কেজি ছিলো ৩০০০ থেকে সাড়ে ৩০০০ টাকা।

তিনি বলেন, দীর্ঘদিন ধরে হিলি বন্দরে মসলা আমদানি হচ্ছে। বর্তমান আমদানি স্বাভাবিক থাকায় আশা করছি ঈদের আগে মসলার দাম আরও কমে যাবে।

রাকিব/এখন সময়