খোঁজ মেলেনি ভারতীয় বিমানবাহিনীর উড়োজাহাজের

রায় দুদিন হতে চললেও খোঁজ মেলেনি ভারতীয় বিমানবাহিনীর উড়োজাহাজ এএন-৩২- এর। বিমানটির কী হয়েছে কিংবা এর আরোহীদের কী হয়েছে, সে ব্যাপারে কোনো সংবাদ পাওয়া যায়নি বলে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় শনিবার জানিয়েছে।

শুক্রবার সকাল সাড়ে ৮টায় চেন্নাইয়ের তাম্বারম এয়ারবেস থেকে ২৯ জন আরোহী নিয়ে আন্দামানের পোর্ট ব্লেয়ারের উদ্দেশে রওনা হয়েছিল এএন-৩২ বিমানটি। সকাল ৯টা ১৩ মিনিট পর্যন্ত চেন্নাই এটিসির রাডারে সর্বশেষ বিমানটিকে দেখা গেছে। এটিসির নথি অনুযায়ী, সে সময় বিমানটি বঙ্গোপসাগরের ওপর চেন্নাইয়ের পূর্ব দিকে ০৯৯ ডিগ্রি/১৫১ নটিক্যাল মাইল (প্রায় ২৮০ কিলোমিটার) দূরত্বে ছিল। সমুদ্রপৃষ্ঠ থেকে তার উচ্চতা ছিল ২৩ হাজার ফুট। আচমকা বাঁ দিকে মুখ ঘুরিয়ে বিমানটি অতি দ্রুত নিচে নামতে থাকে। এর পরেই এর সঙ্গে এটিসির সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। তবে পাইলটের পক্ষ থেকে কোনো বিপদ সংকেত (মে-ডে কল) মেলেনি। বিমানটির খোঁজে শুক্রবার থেকে ১৬টি জাহাজ, একটি সাবমেরিন ও ছয়টি বিমান তল্লাশি চালিয়ে যাচ্ছে।

ভারতীয় সেনা কর্মকর্তারা জানিয়েছেন, সাগর এখন কিছুটা উত্তাল। গ্রীষ্মমণ্ডলীয় বৃষ্টিপাতের কারণে আবহাওয়া পরিস্থিতি ভালো নয়।

বিমানবাহিনীর মুখপাত্র অনুপম ব্যানার্জি বলেছেন, ‘উড়োজাহাজটি থেকে কোনো জরুরি বার্তা আসেনি। আসলে কী হয়েছে তা এ মুহূর্তে বলা যাচ্ছে না।’

প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিকার বিমানটির খোঁজে পরিচালিত তল্লাশি অভিযান তদারকি করছেন।

You Might Also Like