ডাবল দিয়ে পূর্বসূরিদের টপকালেন কোহলি

স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ব্যাটিংয়ে নেমে দুর্দান্ত এক ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছেন ভারতের টেস্ট অধিনায়ক বিরাট কোহলি। আর এই ডাবল দিয়েই কোহলি টপকে গেছেন পূর্বসূরি রাহুল দ্রাবিড়, মোহাম্মদ আজহার উদ্দিন, কপিল দেবদের।

টেস্ট ক্যারিয়ারে কোহলির সর্বোচ্চ রান ছিল ১৬৯। ২০১৪ সালে মেলবোর্নে অস্ট্রেলিয়ার বিপক্ষে সেই ইনিংসটি খেলেন তিনি। সেটিও এবার টপকে গেলেন কোহলি। টেস্ট ক্রিকেটে ৭৩তম ইনিংসে এসে ৩ হাজার রানের মাইলফলকও স্পর্শ করেন তিনি।

প্রথম দিন শেষে কোহলি অপরাজিত ছিলেন ১৯৭ বলে ১৪৩ রান নিয়ে। দ্বিতীয় দিন ব্যাটিংয়ে নেমে পুরো ২০০ রান করে বিদায় নেন। বিদায়ের আগে ২৮৩ বল মোকাবেলা করে ভারতীয় অধিনায়ক ৭০.৬৭ স্ট্রাইক রেটে ২৪টি বাউন্ডারি হাঁকান। বিদেশের মাটিতে ভারতীয় কোনো অধিনায়কের এটিই প্রথম ডাবল সেঞ্চুরি। শুধু তাই নয়, এটি কোনো ভারতীয় দলপতি হয়ে সর্বোচ্চ ইনিংসও।

২০১৪ সালে মহেন্দ্র সিং ধোনির অনুপস্থিতিতে সেঞ্চুরি দিয়েই অধিনায়কত্বের অভিষেক হয় কোহলির। এরপর নিয়মিত অধিনায়ক হিসেবে দায়িত্ব পেয়ে শ্রীলঙ্কা সফরেও সেঞ্চুরি করেছেন। এবার ওয়েস্ট ইন্ডিজের মাটিতেও শতক হাঁকালেন। অধিনায়ক হওয়ার পর দেশের বাইরে এ নিয়ে পাঁচটি সেঞ্চুরি করেছেন ডানহাতি স্টাইলিশ এই তারকা ব্যাটসম্যান। এর আগে ভারতের হয়ে দেশের বাইরে অধিনায়ক হিসেবে পাঁচটি সেঞ্চুরি আছে শুধু মোহাম্মদ আজহারউদ্দিনের। ৪১ ইনিংসে আজাহার তার সেই পাঁচটি শতকের দেখা পেয়েছিলেন। যেখানে কোহলি তার এই পাঁচটি শতক হাঁকালেন মাত্র ১২টি ইনিংস খেলে।

কার্টলি অ্যামব্রোস, কোর্টনি ওয়ালসদের দেশে টিম ইন্ডিয়ার হয়ে এর আগে সেঞ্চুরির কীর্তি ছিল ভারতের দুজন অধিনায়কের। ১৯৮৩ সালে পোর্ট অব স্পেনে কপিল দেব অপরাজিত ১০০ রান করেছিলেন। আর সেন্ট লুসিয়ায় ২০০৬ সালে রাহুল দ্রাবিড় ১৪৬ রান করেছিলেন। ডাবল সেঞ্চুরি দিয়ে টিম ইন্ডিয়ার অধিনায়ক কোহলি নিজের পূর্বসূরিদের আরও একবার ছাড়িয়ে গেলেন।

You Might Also Like