রাশিয়াকে নিষিদ্ধের পক্ষে গতিদানব বোল্ট

দ্বিতীয় মেয়াদে ডোপ কেলেঙ্কারির দায়ে আন্তর্জাতিক অ্যাথলেটিকস থেকে রাশিয়ার ওপর আরোপিত নিষেধাজ্ঞা বহাল রেখেছে আন্তর্জাতিক অ্যাথলেটিকস সংস্থা (আইএএএফ)। ফলে, আগামী ০৫ আগস্ট ব্রাজিলের মাটিতে অনুষ্ঠিত হতে যাওয়া রিও অলিম্পিকে তাই অংশ নিতে পারবেন না কোনো রুশ অ্যাথলেট। আর এমন সিদ্ধান্তকে সময়োপযোগী ও যুতসই সিদ্ধান্ত জানিয়েছেন জ্যামাইকান গতিদানব উসাইন বোল্ট।

অনেক অলিম্পিক চ্যাম্পিয়ন মিথ্যাবাদী জানিয়ে বোল্ট বলেন, ‘এটা মানুষকে বিভ্রান্ত করে। অনেকের জন্য এটা এক ধরনের হুমকি, একইসঙ্গে একটি শক্তিশালী বার্তা যে খেলাধুলা এই ধরনের কলঙ্ক ঝেড়ে ফেলার ব্যাপারে খুব আন্তরিক।’

অলিম্পিকে ছয়টি স্বর্ণজয়ী জ্যামাইকান এই স্প্রিন্টার আরও যোগ করেন, ‘এটা খুবই দুঃখজনক। কিন্তু নিয়ম নিয়মের মতোই চলবে। এই নিয়ম আমি তৈরি করিনি, আমি তো সিদ্ধান্তও নিই না। তবে, আমাকে এটা মেনে নিতেই হবে। যদি পুরো দলকে নিষিদ্ধ করা সঠিক সিদ্ধান্ত হয়, তাহলে আমি সেটারও পক্ষে।’

নিষেধাজ্ঞার বিরুদ্ধে আন্তর্জাতিক ক্রীড়া আদালতে করা আপিল খারিজ হয়ে যাওয়ায় ৬৮ রুশ অ্যাথলেট রিও অলিম্পিকে অংশ নিতে পারছেন না। বৃহস্পতিবার (২১ জুলাই) সেই আপিল খারিজ করে দিয়ে নিষেধাজ্ঞা বহাল রাখে আন্তর্জাতিক ক্রীড়া আদালত।

ফলে, ১৯৮৪ লস অ্যাঞ্জেলস অলিম্পিক বয়কটের পর এই প্রথম অ্যাথলেটিকসে রাশিয়াকে না দেখার শঙ্কা তৈরি হয়েছে। এদিকে, আন্তর্জাতিক অলিম্পিক কমিটিকে (আইওসি) এ বিষয়ে সাহায্য করার অনুরোধ জানিয়েছে রাশিয়া অ্যাথলেটিকস ফেডারেশন।

গত বছরের নভেম্বরে বিশ্ব ডোপবিরোধী সংস্থার (ওয়াডা) এক তদন্ত প্রতিবেদনে জানা যায়, নিষিদ্ধ ড্রাগ গ্রহণে এগিয়ে রাশিয়া। এজন্য অ্যাথলেটদের সাহায্য করে দেশটির সরকার। সে মাসেই রাশিয়া অ্যাথলেটিকস ফেডারেশনকে সাময়িকভাবে নিষিদ্ধ ঘোষণা করে আইএএএফ। নিষেধাজ্ঞা তুলে নিতে আইএএএফ এর কাছে আবেদন করেছিল রাশিয়া অ্যাথলেটিকস ফেডারেশন। তবে পূর্বের নিষেধাজ্ঞাই বহাল রাখে আইএএএফ। বহাল থাকা এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে কোর্ট অব আরবিট্রেশন ফর স্পোর্টস বা সর্বোচ্চ ক্রীড়া আদালতে আপিল করেছিল রাশিয়া অ্যাথলেটিকস ফেডারেশন।

তাতেও কোনো কাজ হয়নি। এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে আন্তর্জাতিক ক্রীড়া আদালতে আপিল করেছিল রাশিয়ান অলিম্পিক কমিটি ও ট্র্যাক অ্যান্ড ফিল্ড ইভেন্টের ৬৮ জন রাশিয়ান অ্যাথলেট। রিও অলিম্পিকে ট্র্যাক অ্যান্ড ফিল্ড ইভেন্টের ৬৮ জন রাশিয়ান অ্যাথলেটের ওপর আরোপিত নিষেধাজ্ঞা বহাল রেখেছে কোর্ট অব আরবিট্রেশন ফর স্পোর্টস।

You Might Also Like