শীর্ষ জঙ্গিকে হত্যার দাবি ইন্দোনেশিয়ার পুলিশের

জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট সংশ্লিষ্ট ইন্দোনেশিয়ায় শীর্ষ দুই জঙ্গিকে হত্যার দাবি করেছে দেশটির নিরাপত্তা বাহিনী। ধারণা করা হচ্ছে নিহতদের মধ্যে একজন হলেন সানতোসো। ইন্দোনেশিয়ার পুলিশের খাতায় তিনি একজন ‘মোস্ট ওয়ান্টেড’ জঙ্গি।

মঙ্গলবার (১৯ জুলাই) ইন্দোনেশিয়ার পুলিশ প্রধান টিটো কারনাবিয়ানের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।

টিটো কারনাবিয়ান জানান, সোমবার (১৮ জুলাই) ইন্দোনেশিয়ার সুলাওয়াসি’র একটি দুর্গম বনাঞ্চলে নিরাপত্তা বাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হন তারা। এ সময় দুই নারীসহ তিনজনকে জীবিত আটক করা হয়।

তিনি বলেন, ‘আমরা অনেকটাই নিশ্চিত নিহতদের মধ্যে একজন সানতোসো। তবে পুরোপুরি নিশ্চিত হতে তার মরদেহ সুলাওয়াসি প্রদেশের একটি হাসপাতালে নেওয়া হয়েছে। সেখানে তার পরিবার ও গ্রাম প্রধানকে আনা হয়েছে মরদেহ শনাক্তের জন্য।

সানতোসো ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলে তৎপর একটি জঙ্গি সংগঠনের প্রধান ছিলেন। ওই জঙ্গি সংগঠনটি নিজেদের ইসলামিক স্টেটের (আইএস) শরীক দল হিসেবে প্রচার করতো।

২০০৭ সালে তিন খ্রিষ্টান শিক্ষার্থীকে শিরশ্ছেদ করার অভিযোগে একবার আটক করা হলেও পরবর্তীতে জেল থেকে পালিয়ে যেতে সক্ষম হন সানতোসো।

সম্প্রতি সানতোসো এবং তার অনুসারীদের গ্রেফতার করার জন্য নিরাপত্তা বাহিনীর প্রায় আড়াই হাজার সদস্য সুলাওয়াসির পোসো জেলায় অভিযান অভিযান শুরু করে।

You Might Also Like