মানবিজ ছেড়ে যেতে দায়েশকে ৪৮ ঘন্টা সময় বেঁধে দিল সিরিয় বাহিনী

তুরস্কের সীমান্তবর্তী সিরিয়ার উত্তরাঞ্চলীয় মানবিজ শহর থেকে তাকফিরি দায়েশকে চলে যেতে ৪৮ ঘন্টা সময় বেঁধে দিয়েছে সিরিয় বাহিনী।

মানবিজে বেসামরিক ব্যক্তিদের জীবন রক্ষার জন্য সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস বা এসডিএফ’র অনুগত ‘মানবিজ মিলিটারী কাউন্সিল’ দায়েশকে এই আল্টিমেটাম দিয়েছে। শহরে অবরুদ্ধ দায়েশ সদস্যদেরকে এখান থেকে চলে যেতে এটা তাদের জন্য সর্বশেষ সুযোগ বলে বিবৃতিতে বলা হয়েছে।

এছাড়া, বিবৃতিতে বলা হয়েছে, বেসামরিক ব্যক্তিদের জীবন ও সম্পদ এবং শহরকে ধ্বংসের হাত থেকে রক্ষা করতে আমরা ঘোষণা করছি যে, শহরে অবরুদ্ধ হয়ে পড়া দায়েশ সদস্যরা নিজেদের সঙ্গে থাকা হালকা অস্ত্র নিয়ে এলাকা ত্যাগ করতে পারবে। শহরের যেসব এলাকায় সংঘর্ষ চলছে সেখান থেকে চলে যেতে বা দুরে অবস্থান করতে বেসামরিক ব্যক্তিদের প্রতি বিবৃতিতে আহ্বান জানানো হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এসডিএফ’র একজন কমান্ডার জানিয়েছেন, মানবিজের উপজাতি নেতারা গত সপ্তাহে এই ৪৮ ঘন্টার সময় বেঁধে দিয়েছিল। তবে দায়েশ বেসামরিক ব্যক্তিদেরকে মানব ঢাল হিসেবে ব্যবহার করায় এবং শহরে অবরুদ্ধ হয়ে পড়া অধিবাসীদের জীবন রক্ষায় জন্য সংবাদ মাধ্যমের পক্ষ থেকে চাপ আসায় আজ (বৃহস্পতিবার) থেকে এই আল্টিমেটাম কার্যকর করা হয়েছে।

You Might Also Like