সিরিয়ায় ফ্রান্সের বিমান হামলা: ইরানের তীব্র নিন্দা-প্রতিবাদ

সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় মানবিজ শহরের কাছে একটি গ্রামে ফ্রান্সের বিমান হামলায় ১২০ জন বেসামরিক ব্যক্তি নিহত হওয়ার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে ইসলামি প্রজাতন্ত্র ইরান।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি বলেছেন, “যেকোনো উদ্দেশ্যেই হোক না কেন বেসামরিক জনগণ বিশেষ করে নারী ও শিশুদের ওপর বোমা হামলা চালিয়ে হত্যা করা কোনোভাবেই গ্রহণযোগ্য হতে পারে না। এটি অবশ্যই নিন্দনীয় ও আন্তর্জাতিক আইন-বিরোধী কর্মকাণ্ড।”

সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, মানবিজ শহরের কাছে তুখান আল-কুবরা গ্রামে ফ্রান্সের জঙ্গিবিমান থেকে হামলা চালানো হয়েছে। এ হামলায় নিহত হয় ১২০ জন। মানবিজ এলাকায় মার্কিন বিমান হামলায় ২০ জন নিহত হওয়ার একদিন পর এ হামলা হলো।

সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এ বিষয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে একটি চিঠি পাঠিয়েছে। চিঠিতে মন্ত্রণালয় বলেছে, কথিত মার্কিন জোট সিরিয়ার নিরাপরাধ মানুষকে লক্ষ্য করে হামলা চালাচ্ছে। এ ধরনের বেআইনি হামলার বিরুদ্ধে নিরাপত্তা পরিষদকে নিন্দা জানানোর জন্য আহ্বান জানিয়েছে সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়। চিঠিতে আরো বলা হয়েছে- সিরিয়ায় যারাই সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করতে চায় তাদেরকে দামেস্ক সরকারের সঙ্গে সমন্বয় করে আসতে হবে।

এদিকে, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এক বিবৃতিতে বলেছে, ফ্রান্স ও আমেরিকার হামলায় যে বেসামরিক নাগরিক নিহত হওয়ার ঘটনা ঘটেছে তা দেশটিতে মার্কিন জোটের হামলায় সম্ভবত সবচেয়ে বড় ক্ষতির ঘটনা হতে চলেছে।

You Might Also Like