‘আসাদকে ক্ষমতাচ্যুত করার পথে বাধা দিচ্ছে রাশিয়া’

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার-আল আসাদকে ক্ষমতাচ্যুত করার পথে বাধা দিচ্ছে রাশিয়া। এ কারণে সিরিয়া থেকে রাশিয়ার বিদায় দেখতে চায় আমেরিকা।

সিরিয়ায় আমেরিকা ও কথিত মার্কিন জোটের বিমান হামলায় বেসামরিক লোকজনের মৃত্যুর হারের বিষয়টি নিয়ে ইরানের প্রেস টিভিতে আলোচনার সময় আমেরিকার রাজনৈতিক বিশ্লেষক ও অ্যাটাক দি সিস্টেম ডট কমের প্রধান সম্পাদক কিথ প্রেসটোন এসব কথা বলেছেন।

২০১৪ সাল থেকে মার্কিন বাহিনী ও তাদের মিত্ররা সিরিয়ায় উগ্র সন্ত্রাসী গোষ্ঠী আইএসআইএল বা দায়েশের বিরুদ্ধে বিমান হামলা চালাচ্ছে। কিন্তু এ পর্যন্ত এ গোষ্ঠীর ওপর মার্কিন হামলার তেমন কোনো প্রভাব দেখা যায় নি। তবে শুরু থেকে এ পর্যন্ত বিমান হামলায় কয়েকশ বেসামরিক নাগরিক হত্যার কথা স্বীকার করেছে মার্কিন বাহিনী।

এ সম্পর্কে কিথ প্রেসটোন বলেন, সিরিয়ায় শুধু বেসামরিক নাগরিক নিহত হওয়ার বিষয়টি নয় বরং আরো যে গুরুত্বপূর্ণ বিষয় রয়েছে তা হচ্ছে ভূ-রাজনৈতিক প্রেক্ষাপট। সিরিয়ায় আসল উদ্দেশ্য হাসিলের ক্ষেত্রে আমেরিকার সামনে রাশিয়া বড় বাধা। সে কারণে আমরিকা চায়, সিরিয়া থেকে রুশ বাহিনী চলে যাক। অন্যদিকে, রাশিয়া মনে করে সিরিয়ার সরকার আঞ্চলিক সন্ত্রাসবাদের বিরুদ্ধে শক্ত অবস্থান নিয়েছে সে কারণে বাশার আসাদকে ক্ষমতায় রেখে দেশটিতে স্থিতিশীলতা আনতে হবে। এ পরিপ্রেক্ষিতে মার্কিন প্রশাসন সিরিয়ায় তাদের লক্ষ্য অর্জন ও আসাদকে ক্ষমতা থেকে সরানোর বিষয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছে।

You Might Also Like