কোচ খুঁজছে বিশ্ব ফুটবলের দুই নম্বর দল

সদ্য সমাপ্ত ইউরো চ্যাম্পিয়নশিপে ফিফা র‌্যাংকিংয়ে শীর্ষে (০২) থেকেই মিশন শুরু করেছিল বেলজিয়াম। তবে, শিষ্যরা আশানুরূপ পারফরম্যান্স করতে না পারায় কোচের পদ হারান মার্ক উইলমটস। ফলে, এডেন হ্যাজার্ড-রোমেলু লুকাকু-ডি ব্রুইনদের কোচ হিসেবে নতুন কাউকে নিয়োগ দিতে চলেছে বেলজিয়ান ফুটবল ফেডারেশন।

আর এই লক্ষে দেশটির ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা কোচ চেয়ে বিজ্ঞপ্তি দিয়েছে। হাই-প্রোফাইলের কোচদের আবেদন করার শেষ সময়সীমা বেধে দেওয়া হয়েছে আগামী ৩১ জুলাই পর্যন্ত। আবেদনের সঙ্গে ফুটবলারদের নিয়ে কিভাবে কাজ করবেন কোচরা, তারও একটি তালিকা চেয়েছে বেলজিয়ান ফুটবল ফেডারেশন। এরপর আবেদন করা কোচদের অভিজ্ঞতা পর্যবেক্ষণ করবে দেশটির ফুটবল ফেডারেশন।

গত চার বছর ধরে দায়িত্ব পালন করেন বেলজিয়ামের সাবেক তারকা মার্ক উইলমটস। ইউরোর কোয়ার্টার ফাইনালে গ্যারেথ বেলের ওয়েলসের কাছে ৩-১ গোলে হেরে আসর থেকে ছিটকে পড়ে বিশ্বের দুই নম্বর দল বেলজিয়াম। ফলে, উইলমটসকে বরখাস্তের সিদ্ধান্ত জানায় দেশটির ফুটবল অ্যাসোসিয়েশন।

২০১২ সালের মে মাসে বেলজিয়ামের কোচ হিসেবে যোগ দেন দেশটির হয়ে বিশ্বকাপের এক আসরে সর্বোচ্চ গোলদাতা উইলমটস। ৪৭ বছর বয়সী উইলমটসের ২০১৮ সাল পর্যন্ত চুক্তি ছিল। ব্রাজিল বিশ্বকাপে (২০১৪) শেষ আটের লড়াইয়ে ব্যর্থ হওয়ার পর ইউরোর এবারের আসরে সেমিফাইনালের আগে বিদায় নেয় উইলমটসের শিষ্যরা। ফলে, বেলজিয়াম ফুটবল সংস্থা তাকে বরখাস্ত করতে বাধ্য হয়।

দেশটির ফুটবল ফেডারেশন এক বিবৃতিতে জানায়, প্রধান কোচ উইলমটসের অধীনে বেলজিয়াম ৫৪তম স্থান থেকে শীর্ষে উঠেছিল। গত নভেম্বরে তার অধীনেই দেশটি এক নম্বরে ছিল। তিনি দলকে ৫১ ম্যাচের ৩৪টিতে জিতিয়েছেন। দলের আটটি ড্র’তে তার অবদান ছিল। তার চার বছরের দুর্দান্ত সাফল্যের পরও তাকে অব্যাহতি দেওয়া হচ্ছে। রেড ডেভিলসদের সঙ্গে এখানেই উইলমটসের সম্পর্কের ইতি ঘটছে। সেপ্টেম্বরের আগেই আমরা নতুন কোচ নিয়োগ দেব।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানায়, বেলজিয়ামের কোচ হওয়ার দৌড়ে এগিয়ে থাকতে পারেন নেদারল্যান্ডসের লুইস ফন গাল। আয়াক্স, বার্সেলোনা, নেদারল্যান্ডস জাতীয় দল, বায়ার্ন মিউনিখ আর ম্যানচেস্টার ইউনাইটেডকে কোচিং করিয়েছেন ৬৪ বছর বয়সী লুইস ফন গাল।

উল্লেখ্য, বিশ্বকাপ ক্যাম্প শুরুর আগে ০১ সেপ্টেম্বর স্পেনের বিপক্ষে একটি প্রীতিম্যাচ খেলবে বেলজিয়াম। ঘরের মাঠে স্প্যানিশদের বিপক্ষে লড়াইয়ের পর ০৬ সেপ্টেম্বর সাইপ্রাসের বিপক্ষে আতিথ্য নেবে বেলজিয়ানরা।

You Might Also Like