বিহারে তুমুল সংঘর্ষ: ১০ সিআরপিএফ জওয়ান ও ৩ মাওবাদী নিহত

ভারতের বিহারে মাওবাদীদের পেতে রাখা ল্যান্ডমাইন বিস্ফোরণে আধা সামরিক বাহিনী সিআরপিএফের বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত কোবরা ব্যাটেলিয়ানের ১০ জওয়ান নিহত এবং ৫ জন আহত হয়েছে। নিরাপত্তা বাহিনীর পাল্টা হামলায় ৩ মাওবাদীও নিহত হয়েছে।

আহত জওয়ানদের সোমবার গভীর রাতে এয়ার অ্যাম্বুলেন্সের মাধ্যমে উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়। এদের মধ্যে দুই জনকে মগধ মেডিক্যাল কলেজ হাসপাতাল এবং তিন জনকে রুবান মেমোরিয়াল হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বিহারের আওরঙ্গাবাদ জেলায় সোমবার রাতে মাওবাদীদের হামলায় ওই জওয়ানরা নিহত হয়।

বিহার পুলিশের অতিরিক্ত মহাপরিচালক সুনীল কুমার বলেন, সোমবার রাতে মাওবাদীরা বিশেষ অভিযান চালানো সিআরপিএফের কোবরা ব্যাটেলিয়ানের জওয়ানদের টার্গেট করে ল্যান্ডমাইন বিস্ফোরণ ঘটালে ১০ জওয়ানের মৃত্যু হয়েছে।

একটি সূত্রে প্রকাশ, গয়া-আওরঙ্গাবাদ সীমান্তে ডুমুরিনালার কাছে এক জঙ্গলে মাওবাদীদের সঙ্গে জওয়ানদের তুমুল সংঘর্ষ বেঁধে গেলে ওই হতাহতের ঘটনা ঘটেছে।

১৬ জুলাই থেকে ওই এলাকায় মাওবাদীদের বিরুদ্ধে জওয়ানরা বিশেষ অভিযান শুরু করেছিল। সোমবার দুপুর থেকে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ শুরু হয়ে অনেক রাতে তা শেষ হয়। এ সময় প্রায় ৫০০ রাউন্ড গুলি চলে।

মাওবাদীরা সিআরপিএফ জওয়ানদের টার্গেট করে ২৭/২৮ টি ইম্প্রোভাইসড এক্সপ্লোসিভ ডিভাইস বা আইইডি বিস্ফোরণ ঘটায়। এলাকায় আরো আইইডি থাকার আশঙ্কায় গভীর রাতে নিরাপত্তা বাহিনীর অভিযান বন্ধ করে দেয়া হয়।

পরিস্থিতি খতিয়ে দেখতে সিআরপিএফের মহাপরিচালক দুর্গা প্রসাদ অন্যান্য সিনিয়র কর্মকর্তারা ঘটনাস্থলে যাবেন। দুর্গা প্রসাদ গোটা ঘটনা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংকে টেলিফোনে জানিয়েছেন। -পার্সটুডে

You Might Also Like