দেশীয় সংস্কৃৃতির বিকাশে জ্যামাইকায় ৩ দিনব্যাপী মেলা শুরু

প্রবাসে দেশীয় সংস্কৃতির বিকাশে এবছরও বাংলাদেশী আমেরিকান কমিউনিটি ডেভেলপমেন্ট এন্ড ইয়্যুথ সার্ভিস (বাকডাইস) ৩ দিনব্যাপী আনন্দ উৎসবের মাধ্যমে মেলা আয়োজন করছে। ২৩, ২৪ ও ২৫ মে জ্যামাইকার বিশাল ‘জ্যামাইকা ফার্স্ট পাকিং লটে’ (৯০-০২ ১৬৮ ষ্ট্রীট, জ্যামাইকা, নিউইয়র্ক ১১৪৩২) এই মেলা অনুষ্ঠিত হচ্ছে। মেলার উল্লেখযোগ্য কর্মকান্ডের মধ্যে থাকবে শিশু-কিশোর-কিশোরীদের জন্য আকর্ষণীয় মেকানিক্যাল রাইডস আর সাংস্কৃতিক অনুষ্ঠান। মেলায় আরো থাকছে হরেক রকমের স্টল।
উল্লেখ্য, বাইডাইস একটি নন-প্রফিট অর্গেনাইজেশন। যুক্তরাষ্ট্রে অবস্থানরত প্রবাসী বাংলাদেশী কমিউনিটির স্বার্থে দীর্ঘদিন ধরে সংগঠনটি বিনামূল্যে শিক্ষা, সংস্কৃতি, ইমিগ্রেশন, স্বাস্থ্য সচেতনতা ও আইনী সহায়তার দিয়ে আসছে।
সিটির জ্যাকসন হাইটস্থ পালকি পার্টি সেন্টারে গত ১৮ মে রোববার অপরাহ্নে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে মেলার আয়োজক সংগঠক বাকডাইস-এর নেতৃবৃন্দ উপরোক্ত তথ্য জানান। সাংবাদিক সম্মেলনে মেলা সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন বাকডাইস-এর সভাপতি মিসবা আবদীন ও মেলার সমন্বয়কারী মোহাম্মদ ফখরুল ইসলাম দেলোয়ার।
সাংবাদিক সম্মেলনে কমিউনিটি নেতৃবৃন্দের মধ্যে বাংলাদেশ সোসাইটি ইন্্ক নিউইয়র্কের সহ-সভাপতি আতাউর রহমান সেলিমসহ হাজী আব্দুর রহমান, সাদী মিন্টু, দরুদ মিয়া রণেল প্রমুখ উপস্থিত ছিলেন।
সাংবাদিক সম্মেলনে মেলা আয়োজক কমিটির নেতৃবৃন্দ বলেন, বিগত কয়েক বছর ধরেই বাকডাইস মেলা করে আসছে। ইতিপূর্বে ওজনপার্কে মেলার আয়োজন করা হয়। এবছর জ্যামাইকায় তিন দিনব্যাপী মেলার আয়োজন করা হচ্ছে। মেলা ২৩ থেকে ২৫ মে রোজ শুক্র, শনি ও রোববার টানা ৩ দিনব্যাপী চলবে। দেশের সংস্কৃতি ও ঐতিহ্য তুলে ধরাই মেলার প্রধান লক্ষ্য ও উদ্দেশ্য। প্রতিদিন বেলা ১২টা থেকে শুরু হয়ে রাত ১১টা পর্যন্ত মেলা চলবে। মেলাটি সফল করতে কমিউনিটির সবার অংশগ্রহণ ও সহযোগীতা কামনা করেন আয়োজকবৃন্দ।
মেলার সাংস্কৃতিক অনুষ্ঠানে ‘নগর বাউল’ খ্যাত বাংলাদেশের জনপ্রিয় সঙ্গীত শিল্পী জেমস ও ফকির শাহাবুদ্দিনসহ বৃষ্টি, কোনাল, সজল, কামরুজ্জামান বকুল, শাহ মাহবুব, জিল্লুর রহমান, সাবিরা জামান, নূরুজ্জামান লাল্টু প্রমুখ দেশ-প্রবাসের শিল্পীরা সঙ্গীত পরিবেশন করবেন।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বাকডাইস সভাপতি মিসবা আবদীন জানান, গত বছর ওজনপার্কে ৫ দিনব্যাপী মেলার আয়োজন করা হয়। বাংলাদেশী ও অন্যান্য কমিউনিটির অনুরোধে এবারের ৩দিন ব্যাপী মেলা অনুষ্ঠিত হচ্ছে ‘জ্যামাইকা ফার্স্ট পাকিং লটে’।
সংবাদিক সম্মেলনে জানানো হয়, কমিউনিটির সহায়তায় বাকডাইস বর্তমান ওজনপার্কের ১৮১ ফরবেল স্ট্রীটের অফিসের মাধ্যমে সেবা দিয়ে যাচ্ছে। কমিউনিটিতে সেবার মান প্রসারিত করতে বাকডাইস প্রবাসী বাংলীদেশীদের প্রাণকেন্দ্র জ্যাকন হাইটস্-এ (৭২-১০ ৩৭ এভিউনি) নতুন আরো একটি শাখা অফিস খোলা হবে।

You Might Also Like