মিশেল ওবামার বক্তব্য নকল করেছেন ট্রাম্পের স্ত্রী!

রিপাবলিকান দলের জাতীয় কনভেনশনে স্বামী ডোনাল্ড ট্রাম্পের প্রচারণায় আনুষ্ঠানিক বক্তব্য রেখেছেন তার স্ত্রী মেলানিয়া ট্রাম্প। কিন্তু ২০০৮ সালে মিশেল ওবামা তার স্বামী বারাক ওবামার পক্ষে যে বক্তব্য দিয়েছিলেন মেলানিয়া ট্রাম্পের বক্তব্য তার সঙ্গে অনেকাংশে মিলে যায়।

সাংবাদিকরা বলছেন, মেলানিয়া ট্রাম্পের বক্তব্যের কয়েকটি প্যারাগ্রাফ মিশেল ওবামার বক্তব্যের হুবহু কপি। এ নিয়ে ব্যাপক তোলপাড় হচ্ছে যুক্তরাষ্ট্র সহ সারাবিশ্বের মিডিয়ায়। কেউ তাদের দু’জনের বক্তব্য পাশাপাশি তুলে ধরে তুলনা করছেন।

অনেকে তো সামাজিক মিডিয়ায় মেলানিয়া ট্রাম্পের সমালোচনায় মুখর হয়ে উঠেছেন। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এপি।

এতে বলা হয়, সোমবার রাতে রিপাবলিকান ন্যাশনাল কনভেনশনে মেলানিয়া ট্রাম্প যে বক্তব্য দিয়েছেনে তার মধ্যে দুটি প্যাসেজ বা অনুচ্ছেদ আছে যা মিশেল ওবামার ২০০৮ সালের প্রথম ভাষণের সঙ্গে প্রতিটি শব্দে প্রায় মিলে যায়।

মেলানিয়া ট্রাম্প বলেছেন, তিনি তার পিতামাতার কাছ থেকে যা শিখেছেন এবং একজন মা হিসেবে যে অভিজ্ঞতা অর্জন করেছেন তাই ফোকাস করা হয়েছে ওই বক্তব্যে। প্রায় আট মিনিট বক্তব্য রাখেন তিনি।

যে অংশটুকু বর্তমানের ফার্স্টলেডি মিশেলের বক্তব্যের সঙ্গে মিলে যায় বলে অভিযোগ আছে তা রয়েছে বক্তব্যের শুরুতে। বাকি অংশের কোন মিল নেই।

ক্লিভল্যান্ডে দেয়া বক্তব্যে মেলানিয়া ট্রাম্প বলেন, ‘কিশোর বয়স থেকেই আমার পিতামাতা আমাকে এমন মূল্যবোধ শিক্ষা দিয়েছেন যাতে বলা হয়েছে, জীবনে যা পেতে চাও তার জন্য কঠোর পরিশ্রম করো। বলা হয়েছে, তোমার কথাই তোমার বন্ড। যা বলবে তা করবে। প্রতিশ্রুতি রক্ষা করবে। অন্য মানুষকে সম্মান দেবে। প্রতিদিনের জীবনে তারা (পিতামাতা) আমাকে শিক্ষা দিয়েছেন। তার দেখিয়েছেন মূল্যবোধ ও নৈতিকতা’।

২০০৮ সালে বারাক ওবামার ডেনভারের প্রচারণায় মিশেল ওবামা বলেছিলেন, ‘একই মূল্যবোধ নিয়ে আমি ও বারাক বেড়ে উঠেছি। যেমন জীবনে যা পেতে চাও তার জন্য কঠোর পরিশ্রম করো। তোমার কথাই তোমার বন্ড। যা করতে যাচ্ছ তা কর। অন্যদের মর্যাদা ও সম্মান দিতে হবে, যদি তুমি তাদেরকে না-ও চেন। এমনকি তুমি তাদের সঙ্গে একমত না হলেও তাদের সম্মান দেবে’।

আরেকটি অনুচ্ছেদে মিশেল ওবামার বক্তব্যের সঙ্গে মিলে যায় মেলানিয়া ট্রাম্পের বক্তব্য। ওই বক্তব্যে মেলানিয়া তার সন্তান সম্পর্কে বলেন, ‘এইসব শিক্ষা অনেক প্রজন্মের মধ্যে পৌঁছে দেয়া উচিত আমাদের। কারণ আমরা চাই এই দেশে আমাদের সন্তানরা জানতে পারুক যে, তার অর্জনের ক্ষেত্রে একমাত্র সীমাবদ্ধতা হলো তার স্বপ্নের দৃঢ়তা এবং সে জন্য তার কাজ করার ইচ্ছা’।

২০০৮ সালে মিশেল ওবামা এ বিষয়ে একই রকম বক্তব্য দিয়েছিলেন। তিনি বলেছিলেন, ‘এসব মূল্যবোধের ভিতর দিয়ে বারাক ও আমি আমাদের জীবনকে পরিচালিত করছি। এ শিক্ষা অনেক প্রজন্মের মধ্যে পৌঁছে দেয়া উচিত আমাদের। কারণ আমরা চাই এ দেশের সব সন্তান ও আমার সন্তানরা জানতে পারুক তার অর্জনের ক্ষেত্রে একমাত্র সীমাবদ্ধতা হলো তার স্বপ্নের দৃঢ়তা এবং সে জন্য তার কাজ করার ইচ্ছা’।

উল্লেখ্য, এ দুটি বক্তব্যের ইংরেজির মধ্যে হুবহু কয়েকটি লাইন একই। তবে তাৎক্ষণিকভাবে ট্রাম্প শিবিরের এ বিষয়ে কোন বক্তব্য পাওয়া যায় নি।

তবে মঙ্গলবার দিনের একেবারে শুরুতে মেলানিয়া ট্রাম্প বলেছেন, ‘আমিই এটা লিখেছি’। তবে সামান্য সাহায্য নিতে হয়েছে।

সূত্র: এপি

You Might Also Like