জঙ্গিবাদ ছাড়লে ১০ লাখ টাকা পুরস্কার দেবে র‌্যাব

জঙ্গি তৎপরতায় জড়িত কেউ স্বাভাবিক জীবনে ফিরে এলে তাকে ১০ লাখ টাকা পুরস্কার দেয়ার ঘোষণা দিয়েছে র‌্যাব।

র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ বলেছেন জঙ্গি তৎপরতা থেকে ফিরে আসলে তাদের প্রত্যেককে ১০ লাখ টাকা করে দেয়া হবে। আর জঙ্গি তৎপরতায় জড়িতদের বিষয়ে তথ্য দাতাকেউ এই পুরস্কারের একেকজনকে পাঁচ লাখ টাকা করে দেয়া হবে।

আজ সোমবার দুপুরে বগুড়ায় র‌্যাবের জঙ্গিবিরোধী অভিযান শেষে গণমাধ্যমকর্মীদের এ কথা জানান র‌্যাব প্রধান।

আজ সকালে র‌্যাবের নেতৃত্বে পুলিশ ও বিজিবির একটি দল বগুড়ার সাড়িয়াকান্দির টেংরাকুরা চর ও ধুনটের নিমগাছীর এলাকায় চরে অভিযান চালায়। গোপন সূত্রে জঙ্গি আস্তানার খবর পেয়ে অভিযানে গেলেও তিনটি ‘জিহাদি বই’ ও কিছু ধারালো অস্ত্র ছাড়া কিছুই উদ্ধার করা যায়নি। এ সময় আইনশৃঙ্খলা বাহিনী স্থানীয় কয়েকজনকে আটক করলেও তাদের সম্পৃক্ততা না পাওয়ায় ছেড়ে দেয়া হয়। আর এই অভিযানের কারণেই র‌্যাব মহাপরিচালক আজ বগুড়ায় যান।

তিনি আরো জানান, শোলাকিয়ায় ঈদের জামাতের অদূরে পুলিশের ওপর হামলার পর আটক শরিফুল ইসলাম টেংরাকুড়ার আস্তানায় প্রশিক্ষণ নিয়েছিলেন বলে জিজ্ঞাসাবাদে জানিয়েছে।

জঙ্গি তৎপরতা কঠোর হাতে দমন করে দেশে শান্তি ফেরানোর অঙ্গীকারও করেন র‌্যাব মহাপরিচালক। সেই সঙ্গে কেউ ফিরে এলে স্বাভাবিক জীবনে ফিরতে আইনশৃঙ্খলা বাহিনী সহযোগিতা করবে বলেও জানান র‌্যাবের ডিজি।

গুলশানে অভিজাত রেস্তোরাঁ হলি আর্টিজানে জঙ্গি হামলার পর জানা যায়, পাঁচ হামলাকারীর মতোই বেশ কজন তরুণ নিখোঁজ রয়েছেন। তাদের বেশির ভাগই উচ্চবিত্ত শ্রেণির এবং তারা পরিবারকে কিছু না জানিয়ে উধাও হয়ে গেছেন।

আইনশ্ঙ্খৃলা বাহিনীর ধারণা, এই তরুণরা জঙ্গিবাদে জড়িয়ে গেছেন। এমন ১৭ জনের নাম ও ছবি প্রকাশ করে দেশ, মানবতা ও ইসলামের স্বার্থে ফিরে আসার আহ্বান জানিয়ে গণমাধ্যমে বিজ্ঞাপন প্রচার করা হচ্ছে।

তবে আইনশৃঙ্খলা বাহিনীর সূত্র জানায়, এখন পর্যন্ত নিখোঁজ হওয়া প্রায় দুইশজনের নাম পরিচয় পাওয়া গেছে। যাদের মধ্যে কয়েকজন তরুণীও রয়েছেন। আর বেশ কয়েকজন বিদেশ চলে যাওয়ার তথ্য পেয়েছেন আইনশৃঙ্খলা বাহিনী। আর তিনজনের একটি ‘জিহাদি ভিডিও’ প্রকাশ হয়েছে।

You Might Also Like