স্পেনের দায়িত্বে গার্দিওলাকে চান দেল বস্ক

স্পেনের কোচের পদ থেকে সরে দাঁড়িয়েছেন ভিসেন্তে দেল বস্ক। যার হাত ধরে নিজেদের ফুটবল ইতিহাসে একমাত্র বিশ্বকাপ জিতেছিল স্প্যানিশরা। বিশ্বসেরা এই কোচের উত্তরসূরি খুঁজছে দেশটির ফুটবল ফেডারেশন।

তবে, দেল বস্ক নিজেই চাইছেন তার স্থলাভিষিক্ত করা হোক পেপ গার্দিওলাকে। বার্সেলোনা আর বায়ার্ন মিউনিখকে কোচিং করানো গার্দিওলাকেই স্পেনের সাবেক কোচ পছন্দের কাতারে সামনে রাখছেন।

ইউরোর নকআউট পর্বে ইতালির কাছে হেরে ইনিয়েস্তাদের হ্যাটট্রিক শিরোপার স্বপ্নটা হতাশায় রূপ নেয়। তাই একরাশ আক্ষেপ নিয়েই আট বছরের স্পেন অধ্যায়ের ইতি টানেন দেল বস্ক। এরপর থেকেই শুরু হয় নতুন কোচ খোঁজার মিশন।

দেল বস্ক জানান, এই মুহূর্তে গার্দিওলার থেকে সেরা কোচ নেই। এটা নিয়ে কোনো সন্দেহ থাকারও কথা নয়। দারুণ মেধাসম্পন্ন গার্দিওলা তার কোচিং ক্যারিয়ারে আরও উন্নতি করেছে। তাকে স্পেনের কোচ না করার কোনো কারণ দেখছি না।

২০০৮ সালে স্পেনকে ইউরো জেতানো লুইস অ্যারাগোনের স্থলাভিষিক্ত হয়েছিলেন দেল বস্ক। তার অধীনে ২০১০ ওয়ার্ল্ডকাপে নতুন চ্যাম্পিয়ন দেখে ফুটবল বিশ্ব। দু’বছর পর ইউরোপ শ্রেষ্ঠত্বের ট্রফিটাও নিজেদের দখলে রেখে দেয় তারা। কিন্তু ব্রাজিল বিশ্বকাপের গ্রুপপর্ব থেকেই বাদ পড়ার পর ফ্রান্সের মাটিতে ২০১৬ ইউরোতেও দুঃস্বপ্ন সঙ্গী করেই দেশে ফিরতে হয় স্প্যানিশদের!

স্পেনের সামনে এবার নতুন কোচের অধীনে ঘুঁরে দাঁড়ানোর চ্যালেঞ্জ। আর সেই চ্যালেঞ্জকে জয় করতে দেল বস্ক জানান, অতীতে আমরা অনেক বিদেশি কোচ নিয়োগ দিয়েছি। আর এখন আমাদের দেশিয় কোচরাই বিদেশে কোচিং করাচ্ছেন। গার্দিওলার মতো এমন একজন কোচকে পেয়ে আমরা গর্বিত। যদিও সে একজন কাতালান, কিন্তু এক্ষেত্রে আমার মনে হয় কাউকে আলাদা করে দেখা উচিত নয়। কাতালুনিয়া কারো দ্বারা দেশের ফুটবলের উন্নতিকে আমি ভিন্নভাবে দেখছি না।

২০০৮ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত বার্সাকে কোচিং করান গার্দিওলা। এরপর দায়িত্ব নেন জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখের। ২০১৬ সালে তিনি ইংলিশ প্রিমিয়ারের জায়ান্ট ম্যানচেস্টার সিটির দায়িত্ব নিয়েছেন। অভিজ্ঞ এই কোচ প্রসঙ্গে দেল বস্ক যোগ করেন, ‘আমার মনে হয় না সে ক্লাবের জন্য যত বেতন দাবী করেন, স্পেনের জাতীয় দলের জন্য ততটা বেতন দাবী করবেন। এটাও কোনো গুরুত্বপূর্ণ বিষয় নয়। কারণ, অর্থের চেয়ে তার কাছে ফুটবলটাই বড়। আর আমার বিশ্বাস অর্থের জন্য গার্দিওলাকে পাওয়া অসম্ভবও নয়।

You Might Also Like