ইসরাইলে সামরিক অ্যাটাচি ছিলেন তুরস্কের ব্যর্থ অভ্যুত্থানের মূল হোতা

তুরস্কের ব্যর্থ অভ্যুত্থানের মূল পরিকল্পনাকারী সন্দেহভাজন জেনারেল আকিন ওজতুর্ক ইহুদিবাদী ইসরাইলে সামরিক অ্যাটাচি হিসেবে দায়িত্ব পালন করেছেন। তুর্কি বিমান বাহিনীর সাবেক কমান্ডার জেনারেল ওজতুর্কসহ অন্তত ছয় সন্দেহভাজন জেনারেলকে ব্যর্থ অভ্যুত্থানের সঙ্গে জড়িত থাকার অভিযোগ গতকাল আটক করা হয়েছে।

জেনারেল ওজর্তুক ১৯৯৮ সাল থেকে ২০০০ সাল পর্যন্ত তুরস্কের তেল আবিব দূতাবাসে সামরিক অ্যাটাচি হিসবে দায়িত্ব পালন করেছেন। পরে তুর্কি বিমান বাহিনীর কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। অবশ্য গত বছর দায়িত্ব থেকে সরে দাঁড়ান জেনারেল ওজর্তুক। কিন্তু তুর্কি সর্বোচ্চ সামরিক পরিষদ তার সদস্যপদ বজায় রেখেছিলেন তিনি। অভ্যুত্থানের আগে তাকে দায়িত্বশীল সামরিক ব্যক্তিত্ব হিসেবে গণ্য করা হতো। নিজ দেশ এবং ন্যাটো তাকে অনেক পদকে ভূষিত করেছে।

তুরস্ক ঘোষণা করেছে, ওজতুর্ক এবং তার সহযোগীদের রাষ্ট্রদ্রোহিতার দায়ে বিচার করা হবে। এদিকে তুর্কি প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম বলেছেন, অভ্যুত্থানের জড়িতদের মৃত্যুদণ্ড দেয়া হবে না। তুরস্কের সংবিধানে মৃত্যুদণ্ড দেয়ার বিধান নেই অবশ্য ভবিষ্যৎ অভ্যুত্থান আশংকা বন্ধের জন্য দেশটির সংবিধানে পরিবর্তন আনা হচ্ছে। এদিকে অভ্যুত্থান প্রচেষ্টায় জড়িত থাকার দায়ে ২৮৩৯ জনের বেশি সেনাকে আটক করা হয়েছে। গ্রেফতারকৃতদের দলে দেশটির উচ্চ পদস্থ সেনা কর্মকর্তারাও রয়েছেন।

এদিকে শুক্রবার রাতে সংঘর্ষে ১৬১ নিহত এবং ১৪৪০ আহত হয়েছে বলে জানানো হয়েছে।

You Might Also Like