তুরস্কে সেনা অভ্যুত্থান চেষ্টা: নিহত ২৬৫, আটক ২,৮৩৯

তুরস্কে সেনা অভ্যুত্থানের চেষ্টাকালে কমপক্ষে ২৬৫ জন নিহত হয়েছেন। এর মধ্যে অভ্যুত্থানকারী ১০৪ জন। বাকিরা পুলিশ ও বেসামরিক লোকজন। আহত হয়েছেন এক হাজার চারশ’ ৪০ জন মানুষ।

এছাড়া আজ (শনিবার) তুর্কি প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম জানিয়েছেন, তুরস্কে অভ্যুত্থানচেষ্টায় জড়িত থাকার অভিযোগে দুই হাজার ৮৩৯ সেনাকে আটক করা হয়েছে। আটক সেনাদের মধ্যে বেশ কয়েক জন উচ্চ পদস্থ সামরিক কর্মকর্তাও রয়েছেন। তুরস্কের একটি বার্তাসংস্থা জানিয়েছে, দেশটির অন্তত ২৯ কর্নেল এবং পাঁচ জেনারেলকে পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে।

এর আগে তুরস্কের রাজধানী আঙ্কারার উত্তর-পশ্চিমাঞ্চলীয় আকিনসি বিমানঘাঁটি থেকে দেশটির সেনাপ্রধান জেনারেল হুলুসি আকারকে উদ্ধার করা হয়েছে। অভ্যুত্থানচেষ্টার পর আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানে জেনারেল হুলুসিকে উদ্ধার করা হয়। তিনি এখন নিরাপদে আছেন বলে জানা গেছে।

স্থানীয় সময় শুক্রবার রাতে সেনা অভ্যুত্থানের শুরুর দিকে হুলুসিকে জিম্মি করা হয়। শুক্রবার রাতে তুরস্কের সেনাবাহিনীর একটি অংশ সরকার উৎখাতের চেষ্টা করে। এর কয়েক ঘণ্টা পর উপকূলীয় শহর মারমারিস থেকে ইস্তাম্বুল বিমানবন্দরে অবতরণ করেন তুরস্কের প্রেসিডেন্ট। এ সময় সমর্থকরা তাকে ঘিরে রাখেন।

You Might Also Like