ভারতে ফিরছেন না জাকির নায়েক, পাল্টাপাল্টি অবস্থানে মুসলিম সংগঠন ও আরএসএস

সময় ডেস্কঃ ভারতের মহারাষ্ট্রের ধর্ম প্রচারক ডা. জাকির নায়েকের আজ দেশে ফেরার কথা থাকলেও তিনি আসেননি। মক্কা শরীফ থেকে আজ (সোমবার) সকালে তার মুম্বাইয়ে ফেরার কথা ছিল। মুম্বাইতে আগামীকালের নির্ধারিত সংবাদ সম্মেলনও বাতিল করা হয়েছে।

ভারতে তার বিরুদ্ধে যেভাবে কঠোর তদন্ত শুরু হয়েছে এবং আইনি পদক্ষেপ নেয়ার প্রস্তুতি চলছে তা থেকে রক্ষা পেতে আজ তিনি ভারতে ফিরে আসার সিদ্ধান্ত বাতিল করেছেন বলে বিশ্লেষকরা মনে করছেন।

সংবাদ সম্মেলন বাতিল

জাকির নায়েকের দেশে ফেরা নিয়ে সংশয় সৃষ্টি হওয়ার মধ্যে মুম্বাইয়ে তার দফতর থেকে ১২ জুলাইয়ের প্রস্তাবিত সংবাদ সম্মেলন বাতিল করার ঘোষণা দেয়া হয়েছে। সংবাদ সম্মেলনের নতুন তারিখ শিগগিরি জানানো হবে বলেও জাকির নায়েকের জনসংযোগ কর্মকর্তা আরিফ মালিক জানিয়েছেন।

জাকির নায়েক কী তবে তদন্ত থেকে পালাতে চাচ্ছেন- এই প্রশ্নের জবাবে আরিফ মালিক বলেন, ‘এ রকম কিছুই নয়।‘ তাহলে কী গ্রেফতার হওয়ার ভয়ে ভারতে ফিরছেন না- এ প্রসঙ্গে তিনি বলেন, তিনি পালাচ্ছেনও না এবং ভয়ও পাননি। তিনি নিজের পরিকল্পনা পরিবর্তন করেছেন।

জাকির নায়েকের গ্রেফতার দাবি আরএসএসের

এ দিকে, ভারতে ক্ষমতাসীন বিজেপি’র শরিক দল শিবসেনা জাকির নায়েক সৌদি আরব থেকে ভারতে ফেরা মাত্রই তাকে গ্রেফতার করার পাশাপাশি তার পিসটিভি নেটওয়ার্ক বন্ধ করার দাবি করেছে।

শিবসেনার দলীয় মুখপত্রে আজ সোমবার বলা হয়েছে, কেন্দ্রীয় মোদি সরকার এবং মহারাষ্ট্রের ফড়নবিস সরকারকে সাহস দেখিয়ে তার চ্যানেলের সমস্ত মেশিনারিকে নষ্ট করে দেয়া উচিত। জাকির নায়েকের কাজকর্ম জইশ-ই মুহাম্মদ প্রধান মাসুদ আজহারের সঙ্গে তুলনা করেছে শিবসেনা। তারা বলছে ঢাকায় গণহত্যার পর তার শান্তির উপদেশ দেয়ার বাস্তবতা উন্মুক্ত হয়ে গেছে। তাকে মুম্বাই হামলায় দোষী আজমল কাসবের সেলে রাখা উচিত বলেও শিবসেনার পক্ষ থেকে মন্তব্য করা হয়েছে।

জাকির নায়ের পাশে মুসলিমরা

অন্যদিকে, হিন্দুত্ববাদী এবং কয়েকটি মুসলিম সংগঠনের বিরোধিতা করলেও জামায়াতে ইসলামী হিন্দ, মার্কাজ-ই জমিয়ত-ই আহলে হাদিস, অল ইন্ডিয়া মিল্লি কাউন্সিল, সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি অব ইন্ডিয়া, ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগ, উর্দু জার্নালিস্ট ফোরামসহ বিভিন্ন সংগঠন জাকির নায়কের পাশে দাঁড়িয়েছে।

দারুল উলুম দেওবন্দের পক্ষ থেকেও সন্ত্রাসবাদের সঙ্গে জাকির নায়েকের সম্পর্ক নেই বলে দাবি করা হয়েছে। দারুল উলুমের নায়েবে মুহতামিম মাওলানা আব্দুল খালিক মাদ্রাসি বলেন, জাকির নায়েকের ইসলামী বিদ্বান হিসেবে পরিচিতি রয়েছে। আমরা মনে করি তিনি কোনোভাবেই সন্ত্রাসের সঙ্গে যুক্ত থাকতে পারেন না।

কাশ্মিরে জাকির নায়েকের পক্ষে মিছিল

জাকির নায়েকের সমর্থনে সম্প্রতি জম্মু-কাশ্মিরে মিছিল বের হয় এবং তার বিরুদ্ধে তদন্তের প্রতিবাদ জানান মিছিলকারীরা। জেকেএলএফ প্রধান ইয়াসীন মালিক, নির্দলীয় বিধায়ক ইঞ্জিনিয়ার রশিদসহ অন্যরাও জাকিরের পাশে দাঁড়িয়েছেন।

You Might Also Like