আপনার সম্পর্কে সংগৃহীত তথ্য আপনাকেই দেখাতে চায় গুগল!

এখন সময় ডেস্কঃআমাদের চলমান জীবনের নানা অভ্যাসের মধ্যে রীতিমত শক্ত একটি জায়গা করে নিয়েছে অনলাইন। তাই দৈনন্দিন জীবনের অনলাইন অভ্যাসে প্রতিনিয়ত যোগ হচ্ছে নানা কার্যকলাপ। সেসব কার্যকলাপ বা অ্যাক্টিভিটিকে আবার সংরক্ষণ করার চেষ্টা করছে পৃথিবীর সেরা কিছু অনলাইন প্রতিষ্ঠান।

গুগল তারই মধ্যে একটি। ভাবছেন, আপনার দৈনন্দিন অনলাইন কার্যক্রমের তথ্য দিয়ে তারা কি করে?

জেনে নিন আসলে কি করে তারা।

আপনাদের কাছ থেকে পাওয়া ওই তথ্যের উপর ভিত্তি করেই গড়ে উঠেছে বিলিয়ন ডলারের বিজ্ঞাপন আর তথ্য সেবার ব্যবসা।

বিষয়টিকে আরো স্বচ্ছ করতে গুগল এবার ব্যক্তি পর্যায়ে ব্যবহারকারীর অনলাইন অ্যাক্টিভিটিকে দেখানোর সুযোগ তৈরি করেছে। ‘মাই অ্যাক্টিভিটি’ নামের একটি টুলের মাধ্যমে গুগলের যে কোন ব্যবহারকারী তার ঘুরে আসা সাইটের লিষ্ট, দেখা ভিডিও এবং সার্চ করা যাবতীয় তথ্য সম্পর্কে জানতে পারবে।

শুধু তাই নয় টুলটি ব্যবহারকারীর অনুসন্ধান করা শব্দ, সময়, বহুল দেখা ওয়েবসাইটের তালিকা, ওই সময় ব্যবহৃত ব্রাউজার ও যন্ত্র সর্ম্পকে বিশদ তথ্য উপস্থাপান করে।

ফলে এক নজরে নিজের অনলাইন অ্যাক্টিভিটিকে ঝালিয়ে নিতে পারে ব্যবহারকারীরা। শুধু যে ঝালিয়ে নেয়া তাই নয়, তালিকাটি চাইলে সংশোধন ও পরিমার্জনও করতে পারবে ব্যবহারকারীরা।

যদি চান অনলাইনে আপনার কোন কার্যক্রমকে আপনি ট্রাকিং এর বাইরে রাখতে চান তাও নির্দিষ্ট করে দেয়া যাবে। আবার তালিকা থেকে বাদ দিতে পারবেন অপছন্দের কোন কার্যক্রম বা বিষয়কে।

You Might Also Like