মেসির বিদায়ে চটেছেন তেভেজ

স্পোর্টস ডেস্কঃআর্জেন্টিনার হয়ে তিন বছরে তিনবার কোনো মেজর শিরোপার ফাইনালে উঠেও ট্রফি ছোঁয়া হয়নি দেশটির সর্বোচ্চ গোলদাতা লিওনেল মেসির। সবশেষ কোপা আমেরিকার ফাইনালে চিলির বিপক্ষে হেরে নিজের আন্তর্জাতিক ফুটবল ক্যারিয়ারের সমাপ্তি টানার কথা জানান বার্সেলোনার প্রাণভোমরা মেসি।

আর পাঁচবারের ব্যালন ডি অর জয়ী ২৯ বছর বয়সী মেসির এমন সিদ্ধান্তে অবাক হলেও দেশটির আরেক তারকা কার্লোস তেভেজ এর দায়ভার চাপিয়েছেন আর্জেন্টাইন ফুটবল ফেডারেশনের উপর। তিনি জানান, ‘মেসির এমন সিদ্ধান্ত নেওয়ার কারণ আমি বুঝতে পেরেছি। তাকে এমন সিদ্ধান্ত নিতে ফেডারেশন বাধ্য করেছে। কারণ, আমাদের ফুটবল ফেডারেশন সত্যিই একটা জগাখিচুরি (বিশৃঙ্খল) ফেডারেশন।’

সাফল্যের মুকুটে কি নেই মেসির! পাঁচ পাঁচবার ব্যালন ডি’অর জিতেছেন। তার মতো ফুটবলের বিস্ময় প্রতিভা তিনটি বিশ্বকাপ খেলেছেন দেশের জার্সিগায়ে। কিন্তু ক্লাবের জার্সিতে তিনি যেভাবে আয়রনম্যান ছিলেন, দেশের জার্সিতে যেন তিনিই ‘ট্র্যাজিক হিরো’।

ব্রাজিল বিশ্বকাপে (২০১৪) দলকে মেসি একাই টেনে তুলেছিলেন ফাইনালে। জার্মানির বিপক্ষে অতিরিক্ত সময়ের গোলে হারাতে হয় বিশ্ব শিরোপা। কোপা আমেরিকার আসরে (২০১৫) স্বাগতিক চিলির বিপক্ষে টাইব্রেকারে হারতে হয়েছিল মেসি বাহিনীকে। আর সবশেষ কোপার শতবর্ষী আসরে (আমেরিকার মাটিতে ২০১৬) সেই চিলির বিপক্ষে ফাইনালে আবারো টাইব্রেকারে হারের যন্ত্রণা মেনে নিতে হয় মেসিকে।
tevej
নিজের দীর্ঘদিনের প্রিয় বন্ধু মেসি প্রসঙ্গে বোকা জুনিয়র্সের দলপতি তেভেজ জানান, আমরা দেখেছি মেসি আর তার সতীর্থরা কিভাবে দেশের জার্সির টানে মাঠে লড়াই করেছে। অথচ আমাদের ফুটবল ফেডারেশন মেসিকে সব সময়ই অবহেলা করে আসছিল।

তেভেজ আরও জানান, আমরা মেসির পাশেই আছি। দেশের দায়িত্ব পালন করতে করতে সে খুব ক্লান্ত। আর এটাই স্বাভাবিক। আমি নিজেও একাধিকবার জাতীয় দলের হয়ে খেলে ক্লান্তি অনুভব করেছি। মেসিকে বিশ্রামের জন্য আরও সময় দিতে হবে। এটা তার খুবই প্রয়োজন।

ক্লাবের হয়ে প্রায় সব রেকর্ড নিজের করে রাখা বার্সেলোনার তারকা ফরোয়ার্ড মেসি দেশের জার্সি গায়ে বারবার শিরোপাবঞ্চিত হয়েছেন। আর এমন আলোচনা বন্ধ করতে মেসি চেয়েছিলেন এবারের কোপা আমেরিকার শিরোপা দেশকে পাইয়ে দিতে। ২৩ বছরের শিরোপা খরা কাটাতে ফাইনালের আগে সতীর্থদের সেরাটা ঢেলে দেওয়ার অনুরোধও করেন মেসি।

বার্সার হয়ে আটবার লা লিগা, চারবার কোপা দেল রে, ছয়বার সুপার কোপা ডি এসপানা, চারবার চ্যাম্পিয়ন্স লিগ, তিনবার উয়েফা সুপার কাপ আর তিনবার ফিফা ক্লাব ওয়ার্ল্ড কাপ জেতা মেসি দেশের জার্সি গায়ে শুধুমাত্র ২০০৮ সালের বেইজিং অলিম্পিকে চ্যাম্পিয়ন শিরোপা ছুঁয়েছিলেন।

তেভেজ যোগ করেন, আর্জেন্টিনার আরও কয়েকটি ম্যাচ অতিক্রান্ত হওয়া দরকার। মেসিকে ছাড়া আমাদের ফেডারেশনের সবকিছু আরও সুসংগঠিত হওয়ার দরকার। এরপরই ফেডারেশন থেকে মেসিকে ফেরানোর ব্যবস্থা নিতে হবে। আর আমাদের সকলের বিশ্বাস মেসি আবারো দেশের জার্সি গায়ে মাঠে নামবেন। আমরা তার জন্য অপেক্ষা করছি।

You Might Also Like