মারাত্মক ক্রুটির কারণে রুশ বাল্টিক বহরের অ্যাডমিরালসহ ৫০ কর্মকর্তা বরখাস্ত

এখন সময় ডেস্কঃ রাশিয়ার বাল্টিক বহরের অ্যাডমিরালসহ ওই বহরের কয়েকজন শীর্ষস্থানীয় কর্মকর্তাকে চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে। মারাত্মক কিছু ত্রুটির জন্য তাদেরকে বরখাস্ত করা হয়েছে বলে জানানো হলে সেগুলো সম্পর্কে বিস্তারিত কিছু জানানো হয় নি। অবশ্য সোভিয়েত ইউনিয়ন পরবর্তী রাশিয়ায় এ ভাবে দ্রুত পদস্থ সেনা কর্মকর্তাদের চাকরি থেকে বরখাস্ত করার নজির আর নেই।

অনলাইন নিউজ পোর্টাল ফোনতাকাডটআরইউ আজ(বৃহস্পতিবার) জানিয়েছে, বহরের প্রধানসহ শীর্ষস্থানীয় ৫০ কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে। ডুবোজাহাজ দুর্ঘটনার তথ্য গোপন করা, নিয়োগ প্রক্রিয়া ও সামরিক নির্মাণ প্রকল্পে ক্রুটি থাকায় তাদের বরখাস্ত করার দাবি করেছে ফোনতাকাডটআরইউ।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় গতকাল শেষ বেলায় বরখাস্তের খবরটি সংক্ষিপ্ত বিবৃতির মাধ্যমে প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, বহর কমান্ডার ভাইস অ্যাডমিরাল ভিক্তোর ক্রাভাচাক, তার চিফ অব স্টাফ রিয়ার অ্যাডমিরাল সের্গেই পোপোভসহ পদস্থ কয়েকজন কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে।

অবশ্য এতে কর্মকর্তাদের সংখ্যা জানানো হয় নি। এ ছাড়া, বিবৃতিতে বলা হয়েছে, যুদ্ধ সংক্রান্ত প্রশিক্ষণে মারাত্মক ত্রুটি এবং নৌবহরের কর্মীদের যথাযথ যত্ন নিতে ব্যর্থ হওয়ায় এ পদক্ষেপ নেয়া হয়। বরখাস্তকৃত কর্মকর্তারা বহরের পরিস্থিতি সম্পর্কে ভুল তথ্য দিয়েছেন বলে এতে উল্লেখ করা হয়।

অবশ্য রুশ বাহিনী সাধারণ ভাবে সেনা কর্মকর্তাদের বরখাস্ত করার খবর ফলাও করে প্রচার করে না। সংবাদ মাধ্যমে প্রচারিত খবরে দাবি করা হচ্ছে, যে সব কারণে নৌবহরের প্রধানকে সরিয়ে দেয়া হলো তার অন্যতম হলো কর্মকর্তাদের আবাসিক কেন্দ্রের মারাত্মক দৈন্য দশা। সম্প্রতি এ আবাসিক কেন্দ্রের একটি অংশ ধসে পড়েছে।

You Might Also Like