‘আশা করি রওশনের সঙ্গে আর ছলনা করবেন না এরশাদ’

জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদের সঙ্গে সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহাম্মদ এরশাদ আর কোনো ছলনা করবেন না বলে রসিকতা করে আশাবাদ ব্যক্ত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জাতীয় সংসদে বুধবার প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে এ আশাবাদ ব্যক্ত করেন তিনি। এ সময় সংসদের সভাপতিত্বে ছিলেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

এর আগে বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নেন রওশন এরশাদ। এ সময় তিনি বেশ কয়েকটি কবিতা পড়ে শোনান। বিশ্বকবি রবী ঠাকুরের ‘বুঝিব আমি বুঝিব এ ছলনা/কি তুমি বলিতে চাও আমি বুঝি না’- কবিতার লাইন উচ্চারণ করে প্রধানমন্ত্রীকে উদ্দেশ্যে করে রওশন এরশাদ কিছু কথা বলেন।

সে প্রেক্ষিতে প্রধানমন্ত্রী তার দীর্ঘ বক্তব্যের এক পর্যায়ে বলেন, আমাদের বিরোধীদলীয় নেতা অনেকগুলো কবিতা বলেছেন। এজন্য তাকে সাধুবাদ জানাই। তবে একটি কবিতা সম্পর্কে আমি বলতে চাই। উনি বলছেন, বুঝিব আমি বুঝিব এ ছলনা/কি তুমি বলিতে চাও আমি বুঝি না।’ মনে হয় উনি উনার বাম দিকে যিনি (এরশাদ) বসে আছেন তার দিকে তাকিয়ে এটা বললে ভালো হত।

প্রসঙ্গত, সংসদ অধিবেশন কক্ষে বিরোধীদলীয় এমপিদের জন্য নির্ধারিত আসনের প্রথম সারিতেই রওশন এরশাদের আসন। তার বাম পাশেই হুসেইন মুহাম্মদ এরশাদ বসেন।

শেখ হাসিনা বলেন, ‘প্রথমে আমি বুঝতে পারিনি উনি কাকে উদ্দেশ্য করে কবিতাটি বলছেন। পরে ভাবলাম এরশাদ সাহেবকে উদ্দেশ্য করেই বলছেন। আমি আশা করি এরশাদ সাহেব ভবিষ্যতে আর কোনো ছলনা করবে না।’

শেখ হাসিনার এ কথার পর সংসদে হাস্যরসের সৃষ্টি হয়। সবাই উচ্চৈঃস্বরে হেসে উঠার পাশাপাশি টেবিল চাপড়ে আনন্দ প্রকাশ করেন। অন্যদিকে সংসদের কক্ষে বসে থাকা রওশন এবং এরশাদ একে অপরের দিকে চেয়ে হাসেন। -রাইজিংবিডি

You Might Also Like