ত্রিপুরায় ভারত-বাংলাদেশ সীমান্তে বেড়া দেয়ার কাজ শেষ করার নির্দেশ

ভারতের কেন্দ্রীয় সরকার আগামী মার্চের মধ্যে ত্রিপুরায় ভারত-বাংলাদেশ সীমান্তে বেড়া দেয়ার শেষ করার নির্দেশ দিয়েছে। আজ (মঙ্গলবার)গণমাধ্যমে প্রকাশ, কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব (বর্ডার ম্যানেজমেন্ট) সুশীল কুমার ত্রিপুরা সেক্টরে বেড়া দেয়ার কাজে নিযুক্ত এজেন্সিকে ওই নির্দেশ দিয়েছেন।

কয়েক সপ্তাহ আগে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং বলেছিলেন, অসমে ভারত-বাংলাদেশ সীমান্তে বেড়া দেয়ার কাজ ২০১৭ সালের জুনের মধ্যে শেষ করা হবে। এর পরেই সুশীল কুমার ত্রিপুরা সীমান্তে ২০১৭ সালের মার্চের মধ্যে বেড়া দেয়া সম্পর্কিত সময়সীমা বেঁধে দিলেন।

সুশীল কুমার গত রোববার উত্তর-পূর্ব রাজ্য সফরের সময় বিএসএফ এবং নির্মাণ এজেন্সির সিনিয়র কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠক করেন। এই বৈঠকে সীমান্ত এলাকা উন্নয়ন কর্মসূচির অধীনে শুরু করা কাজের পাশাপাশি অন্যান্য কাজেরও পর্যালোচনা করা হয়।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, স্বরাষ্ট্র সচিব (বর্ডার ম্যানেজমেন্ট) সমস্ত এজেন্সিকে ২০১৭ সালের মার্চের মধ্যে বেড়া দেয়ার কাজ শেষ করার নির্দেশ দিয়েছেন। এ ছাড়া, সীমান্তে বসবাসকারী মানুষজনকে বেড়া দেয়ার কারণে স্থানান্তর ইস্যুতে রাজ্য সরকার এবং বিএসএফ কর্তৃক শান্তিপূর্ণভাবে সমাধান করতে বলেছেন।

কেন্দ্রীয় সচিব সুশীল কুমার ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সরকারের সঙ্গে সাক্ষাৎ করে তার সঙ্গে সীমান্তে বেড়া দেয়া এবং সীমান্ত ব্যবস্থাপনা সম্পর্কিত বিভিন্ন কাজের অগ্রগতি নিয়ে আলোচনা করেন।

বাংলাদেশের সঙ্গে ভারতের ৪০৯৬ কিলোমিটার দীর্ঘ সীমান্ত রয়েছে। এর মধ্যে ভারতের ত্রিপুরা রাজ্যের সঙ্গে রয়েছে ৮৫৬ কিলোমিটার সীমান্ত। –
পার্সটুডে

You Might Also Like