ইরাকের আধা স্বায়ত্তশাসিত কুর্দিস্তান অঞ্চলে তুরস্কের সামরিক বাহিনীর যে ড্রোন হামলা চালিয়েছে তাতে প্রচণ্ড ক্ষোভ এবং নিন্দা প্রকাশ করে বাগদাদ সরকার বলেছে, এই হামলার জবাব দিতে তারা প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

ইরাকের পররাষ্ট্র মন্ত্রণালয় গতকাল (শুক্রবার) এক বিবৃতিতে বলেছে, তুরস্কের এই পদক্ষেপ ইরাকের সার্বভৌমত্ব লঙ্ঘনের শামিল এবং সাধারণ জনগণের জন্য নিরাপত্তা হুমকি। মন্ত্রণালয় বলছে, তুর্কি ড্রোন হামলায় বেশ কয়েকজন বেসামরিক নাগরিক হতাহত হয়েছেন।

বিবৃতিতে আরো বলা হয়েছে, “এই হামলা ইরাক এবং এর জনগণের নিরাপত্তা ও স্থিতিশীলতাকে ক্ষতিগ্রস্ত করেছে।” তুরস্কের সামরিক হামলার ব্যাপারে পূর্ণাঙ্গ তদন্ত শেষ করার পর ইরাক এ ব্যাপারে যথাযথ পদক্ষেপ নেবে বলে বিবৃতিতে অঙ্গীকার ব্যক্ত করা হয়।

গত বুধবার তুরস্ক ইরাকের কুর্দিস্তান অঞ্চলের সিনজার এলাকায় কুর্দি গেরিলাদের ওপর তুর্কি সেনারা ড্রোন হামলা চালায়। ওই এলাকায় তৎপর একটি কুর্দি গোষ্ঠীর ওপরে হামলা চালানো হয়েছে যারা তুরস্কের কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি বা পিকেকে গেরিলাদের সঙ্গে সম্পর্কযুক্ত বলে আঙ্কারা অভিযোগ করে থাকে।

কুর্দিস্তান ২৪ টেলিভিশন চ্যানেলের খবর অনুসারে, তুর্কি ড্রোন হামলায় অন্তত ছয়জন নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছে। তবে কোনো কোনো গণমাধ্যম নিহতের সংখ্যা চার বলে উল্লেখ করেছে।#

পার্সটুডে