যুক্তরাষ্ট্রের সাবেক এক কূটনীতিক মার্ক ফোগেলকে ‘বিপুল পরিমাণ’ মাদক পাচারের দায়ে ১৪ বছরের কারাদণ্ড দিয়েছেন রাশিয়ার একটি আদালত।

তিনি এক সময়ে মস্কোর মার্কিন দূতাবাসে কাজ করতেন তবে গ্রেফতার হওয়ার সময়ে তিনি সেখানকার এক স্কুলে শিক্ষকতা করতেন।

মার্কিন বাস্কেটবল তারকা ব্রিটনি গ্রিনারের বিরুদ্ধে গাঁজা সংক্রান্ত যে মামলার শুনানি চলছে সেই একই বিচারিক ক্ষেত্রে ফোগেলকে সাজা দেওয়া হয়েছে। যুক্তরাষ্ট্রের অনেক এলাকায় গাঁজা বৈধ হলেও রাশিয়ায় এটি এখনো অবৈধ।

মস্কোর উপকণ্ঠে অবস্থিত খিমকি আদালতের এক বিবৃতিতে বলা হয়, ‘দোষী সাব্যস্ত হয়েছেন মার্কিন নাগরিক ফোগেল’।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই ইংরেজি শিক্ষক ‘বাণিজ্যিক উদ্দেশ্য ছাড়াই মাদকের বড় আকারের অবৈধ মজুত’ ছাড়াও ‘বড় আকারের মাদক চোরাচালান’ করেছেন।

৬০ বছর বয়সী ফোগেল ২০২১ সালের ১৫ আগস্ট শেরেমেতিয়েভো বিমানবন্দরে ধরা পড়ার সময় তার লাগেজে প্রায় ১৭ গ্রাম গাঁজা পাওয়া যায়। এসব তথ্য তিনি নিজেই আইনজীবীদের জানিয়েছেন।

তার কাছে পাওয়া মাদকের পরিমাণ নিয়ে কোনো মন্তব্য করেনি মস্কো কর্তৃপক্ষ। তবে রুশ আইন অনুযায়ী ‘বিপুল পরিমাণ’ গাঁজা বলতে হলে অন্তত একশ’ গ্রাম হতে হবে।

ফোগেল জানিয়েছিলেন মেরুদণ্ডে অস্ত্রোপচারের পরে চিকিৎসার কারণে একজন ডাক্তার তাকে ওষুধ হিসেবে গাঁজা ব্যবহারের পরামর্শ দেন কিন্তু তিনি জানতেন না যে রাশিয়ায় মেডিক্যাল গাঁজা অবৈধ।

রাশিয়ার ইন্টারফ্যাক্স নিউজ এজেন্সির তথ্য অনুসারে, তিনি মাদকদ্রব্য চোরাচালান, মজুত, পরিবহণ, উৎপাদন এবং প্রক্রিয়াজাতকরণের জন্য দোষী সাব্যস্ত হয়েছেন এবং সর্বোচ্চ নিরাপত্তা শাস্তিমূলক উপনিবেশে তার কারাবাসের সাজা দেওয়া হয়েছে।

তদন্তের অংশ হিসেবে, পুলিশ মস্কোর অ্যাংলো-আমেরিকান স্কুলে তদন্তকারীদের পরিচালিত অনুসন্ধানের ফুটেজ প্রকাশ করে। ওই স্কুলে ফোগেল কাজ করতেন।

খিমকি আদালত বাস্কেটবল তারকা ব্রিটনি গ্রিনারের বিচার আবারও বিলম্বিত করার দুই দিন পরে ফোগেলের সাজা ঘোষণা করা হয়। ফিনিক্স মার্কারির এই তারকাকে গত ফেব্রুয়ারিতে গ্রেফতার করা হয়। তার বিরুদ্ধে গাঁজার তেল বহনের অভিযোগ আনা হয়েছে।

বেশ কিছু মার্কিন নাগরিক বর্তমানে রাশিয়ার কারাগারে রয়েছের। এদের মধ্যে সাবেক মেরিন সেনা পল হুইলান গুপ্তচরবৃত্তির জন্য ২০২০ সালে ১৬ বছরের দণ্ড পান। যুক্তরাষ্ট্রেও বেশ কয়েকজন রুশ নাগরিক কারাগারে রয়েছেন।

এপ্রিলে, দুই দেশ একটি বন্দি বিনিময়ে সম্মত হয়ে। তার আওতায় ২০১০ সাল থেকে কারাগারে থাকা একজন রাশিয়ান পাইলটের সঙ্গে সাবেক এক মেরিন সেনাকে বিনিময় করা হয়।

সূত্র: বিবিসি