ন্যাটোর বাগাড়ম্বরের বিরুদ্ধে ব্যবস্থা নেবে রাশিয়া: পুতিন

এখন সময় ডেস্কঃ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো সামরিক জোটের আগ্রাসী বাগাড়ম্বরের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে মস্কো।

রাশিয়ার জাতীয় সংসদের নিম্নকক্ষ দুমায় দেয়া ভাষণে পুতিন আজ (বুধবার) এসব কথা বলেছেন। তিনি বলেন, “ন্যাটো দিন দিন আগ্রাসী বাগাড়ম্বর জোরদার করছে এবং আমাদের সীমান্তে আগ্রাসী তৎপরতাও বাড়াচ্ছে। এ অবস্থায় রাশিয়াকে অবশ্যই যুদ্ধ-প্রস্তুতি জোরদার করতে হবে এবং আমরা এ কাজ করতে বাধ্য।”

প্রেসিডেন্ট পুতিন আন্তর্জাতিক একটি নিরাপত্তা ব্যবস্থা গড়ে তোলারও আহ্বান জানান যা সবার জন্য উন্মুক্ত থাকবে এবং এর ফলে “বদ্ধ চিন্তা” এড়ানো সম্ভব হবে। তিনি বলেন, “অত্যন্ত গুরুত্বপূর্ণ এ বিষয়টি নিয়ে রাশিয়া আলোচনা করতে প্রস্তুত রয়েছে।” পুতিন আরো বলেন, এ ধরনের একটি প্রস্তাব দেয়া হলেও এ পর্যন্ত পশ্চিমা দেশগুলো কোনো জবাব দেয় নি।

আগামী জুলাই মাসের প্রথম দিকে পোল্যান্ডের রাজধানী ওয়ারশ-তে ন্যাটোর শীর্ষ সম্মেলন হওয়ার কথা রয়েছে। ওই সম্মেলনে ন্যাটো দেশগুলো রাশিয়ার হুমকিকে প্রধান এজেন্ডা হিসেবে আলোচনা করবে বলে খবর বেরিয়েছে। এরপর পুতিন আজ তার দেশের সংসদকে এসব কথা বলেছেন।

You Might Also Like