উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা ক্ষমার অযোগ্য অপরাধ: জাপান

জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার নিন্দা করে বলেছেন, পিয়ংইয়ংয়ের এ তৎপরতা ক্ষমার অযোগ্য অপরাধ। জাপানের সামরিক বাহিনীকে সতর্কাবস্থায় রাখা হয়েছে বলেও তিনি জানিয়েছেন।

উত্তর কোরিয়া আজ (বুধবার) তার ভাণ্ডারে থাকা সবচেয়ে কার্যকরী মধ্যমপাল্লার ‘মুসুদান’ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। এ ক্ষেপণাস্ত্র ৪০০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানে। উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা সম্পর্কে শিনজো অ্যাবে আরো বলেছেন, “আজকের এ পরীক্ষার মাধ্যমে পিয়ংইয়ং সমস্ত দিক দিয়ে জাতিসংঘের প্রস্তাব লঙ্ঘন করেছে এবং এটি ক্ষমার অযোগ্য; আমরা এর নিন্দা জানাচ্ছি।”

জাপানের প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, উত্তর কোরিয়া যে দুটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে তার একটি ১,০০০ কিলোমিটারের বেশি উচ্চতায় ওঠে। তাতে ধারণা করা হচ্ছে- মধ্যমপাল্লার ক্ষেপণাস্ত্র তৈরিতে পিয়ংইয়ং অগ্রগতি অর্জন করেছে। অন্য একটি ক্ষেপণাস্ত্র ৪০০ কিলোমিটার দূরে জাপান সাগরের ভেতরে পড়ে। আমেরিকার হুঁশিয়ারি এবং জাতিসংঘের বেশ কয়েকটি প্রস্তাব উপেক্ষা করেই উত্তর কোরিয়া আজ ক্ষেপণাস্ত্রর পরীক্ষা চালালো। -পার্সটুডে

You Might Also Like