তিন মেয়রকে মন্ত্রী-উপমন্ত্রীর মর্যাদা দিয়ে প্রজ্ঞাপন

ঢাকার দুই সিটি করপোরেশনের মেয়রকে মন্ত্রী এবং নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়রকে উপমন্ত্রীর মর্যাদা দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রী পরিষদ বিভাগ।

মঙ্গলবার দুপুরের পর এ প্রজ্ঞাপণ জারি করা হয়। দীর্ঘ দিন ধরে মেয়রদের পদমর্যাদার বিষয়টি ঝুলে ছিল। তিন সিটি মেয়রের বিষয়ে সিদ্ধান্ত হলেও অন্য সিটি করপোরেশনের মেয়রদের বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি।

গত বছর অনুষ্ঠিত বিতর্কিত নির্বাচনে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে আওয়ামী লীগের সাঈদ খোকন ও উত্তরে আনিসুল হক মেয়র নির্বাচিত হন। নারায়ণগঞ্জ সিটি মেয়র সেলিনা হায়াৎ আইভী আওয়ামী লীগের হলেও তিনি নির্বাচন করেছিলেন দলের সিদ্ধান্তের বাইরে।

আগে অবিভক্ত ঢাকা সিটি করপোরেশনের মেয়র মন্ত্রী এবং অন্য সিটি করপোরেশনের মেয়ররা প্রতিমন্ত্রীর মর্যাদা পেলেও ২০০৯ সালে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকার দায়িত্ব নেওয়ার পর মেয়রদের কোনো পদমর্যাদা দেওয়া হয়নি।

আওয়ামী লীগ ক্ষমতায় থাকলেও বেশির ভাগ সিটি করপোরেশনে বিএনপি সমর্থিত প্রার্থীরা মেয়র নির্বাচিত হলে তাদের পদমর্যাদা দেওয়ার বিষয়টি স্তিমিত হয়ে পড়ে।

২০০৮ সালের ৯ সেপ্টেম্বর মন্ত্রিপরিষদ বিভাগ এক প্রজ্ঞাপনে জানায়, খুলনা, রাজশাহী, বরিশালে ও সিলেট সিটি করপোরেশনের মেয়ররা প্রতিমন্ত্রীর পদমর্যাদাসহ আনুষঙ্গিক সুযোগ-সুবিধা ভোগ করবেন।

চট্টগ্রাম, রাজশাহী, বরিশাল, খুলনা, সিলেট ও রংপুরের মেয়রদের এমপিদের ওপরের মর্যাদা দেওয়ার অনুরোধ জানিয়ে ২০১৩ সালের ৮ নভেম্বর তৎকালীন স্থানীয় সরকারমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম এবং প্রতিমন্ত্রী জাহাঙ্গীর কবির নানককে চিঠি দেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

কিন্তু বিভিন্ন সিটি করপোরেশনে আওয়ামী লীগের প্রার্থী হারার পর মন্ত্রিপরিষদ বিভাগ এক চিঠিতে জানায়, সিটি করপোরেশনের মেয়রদের মাসিক সম্মানী ভাতা ও অন্যান্য সুবিধার সঙ্গে মন্ত্রী, প্রতিমন্ত্রী কিংবা উপমন্ত্রীর পদমর্যাদার কোনো সম্পর্ক আছে বলে প্রতীয়মান হয় না।

You Might Also Like