নিষিদ্ধই থাকছে রুশরা, ঘটনায় হতবাক পুতিন

ডোপ কেলেঙ্কারির দায়ে আন্তর্জাতিক অ্যাথলেটিকস থেকে রাশিয়ার ওপর আরোপিত নিষেধাজ্ঞা বহাল রেখেছে আন্তর্জাতিক অ্যাথলেটিকস সংস্থা (আইএএএফ)। ব্রাজিলের মাটিতে অনুষ্ঠিত হতে যাওয়া রিও অলিম্পিকে তাই অংশ নিতে পারবেন না কোনো রুশ অ্যাথলেট।

তবে, ব্যক্তিগতভাবে কেউ ডোপ টেস্টে নিজেকে সফল প্রমাণ করতে পারলে রিওতে যেতে পারবেন রুশ অ্যাথলেটিকসরা।

এদিকে, এমন ঘটনায় অবাক হয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি আন্তর্জাতিক অলিম্পিক কমিটিকে (আইওসি) এ বিষয়ে সাহায্য করার অনুরোধ জানিয়েছেন।

গত বছরের নভেম্বরে বিশ্ব ডোপবিরোধী সংস্থার (ওয়াডা) এক তদন্ত প্রতিবেদনে জানা যায়, নিষিদ্ধ ড্রাগ গ্রহণে এগিয়ে রাশিয়া। সে মাসেই রাশিয়া অ্যাথলেটিকস ফেডারেশনকে সাময়িকভাবে নিষিদ্ধ ঘোষণা করে আইএএএফ।

নিষেধাজ্ঞা তুলে নিতে আইএএএফ এর কাছে আবেদন করেছিল রাশিয়া অ্যাথলেটিকস ফেডারেশন। তবে পূর্বের নিষেধাজ্ঞাই বহাল রেখেছে আইএএএফ। বহাল থাকা এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে কোর্ট অব আরবিট্রেশন ফর স্পোর্টস বা সর্বোচ্চ ক্রীড়া আদালতে আপিল করতে পারে রাশিয়া অ্যাথলেটিকস ফেডারেশন।

এদিকে, রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন জানান, ‘এমন ঘটনা অবাক করার মতো। এটা অন্যায় ও অন্যায্য। রিও অলিম্পিক থেকে রাশিয়াকে বাদ দেওয়া অযৌক্তিক।

তিনি আরও বলেন, আন্তর্জাতিক অলিম্পিক কমিটির কাছ থেকে আমরা আশাব্যঞ্জক সাড়া পাব বলে বিশ্বাস করছি। আপনার পরিবারের একজন যদি অপরাধ করে তাহলে আপনার পুরো পরিবারকে অপরাধী বানানো অন্যায়। একটি পরিবারের একজন সদস্য যদি ভুল করে, তাহলে শুধু তাকেই আপনি দোষারোপ করতে পারেন। রাশিয়ার পরিচ্ছন্ন অ্যাথলেটদের সুযোগ দেওয়া অত্যন্ত জরুরি।
(সংগৃহীত)

You Might Also Like