জাতিসংঘ কমিটিতে ইসরাইলকে নির্বাচিত করা তামাশা: ইরান

এখন সময় ডেস্কঃজাতিসংঘে নিযুক্ত ইরানের ডেপুটি স্থায়ী প্রতিনিধি গোলাম হোসেইন দেহকানি বলেছেন, বিশ্ব সংস্থার ‘লিগ্যাল’ কমিটিতে ইহুদিবাদী ইসরাইলকে সভাপতি নির্বাচিত করা তামাশা ছাড়া আর কিছু নয়।

তিনি আরো বলেছেন, আমেরিকা ও ইউরোপ এ সংস্থাকে তাচ্ছিল্যের প্রতিষ্ঠানে পরিণত করার পর ইসরাইল আন্তর্জাতিক আইন বিষয়ক কমিটির সভাপতি নির্বাচিত হলো। গোলাম হোসেইন দেহকানি বলে, এই নির্বাচন জাতিসংঘ সনদের সব নীতিমালার প্রতি তামাশা।

গত সোমবার জাতিসংঘে নিযুক্ত ইসরাইলের প্রতিনিধি ড্যানি ড্যানন জাতিসংঘের লিগ্যাল কমিটির প্রধান হিসেবে নির্বাচিত হন। এটি জাতিসংঘের বিশেষ গুরুত্বপূর্ণ কমিটি এবং একে বলা হয় ‘ষষ্ঠ কমিটি’। এ সম্পর্কে দেহকানি বলেন, আন্তর্জাতিক আইনের প্রধান লঙ্ঘনকারী হচ্ছে ইহুদিবাদী ইসরাইল। এ কমিটিরি প্রধান হিসেবে ইসরাইলকে নির্বাচিত করার মধ্যদিয়ে জাতিসংঘের বিষয়ে পশ্চিমাদের দ্বৈত অবস্থান আবারো পরিষ্কার হলো।

জাতিসংঘে ছয়টি স্থায়ী কমিটি রয়েছে এবং সবার স্মতিক্রমে বিনা ভোটে এগুলোর প্রধানদের নির্বাচিত করা হয়। কিন্তু আমেরিকা ও ইউরোপের দেশগুলো এ নীতিকে এবার অম্যান করে ইসরাইলকে গুরুত্বপূর্ণ এ কমিটির প্রধান হিসেবে নির্বাচিত করল। বহুসংখ্যক মুসলিম দেশ এর বিরোধিতা করায় জাতিসংঘে নিযুক্ত মার্কিন উপ রাষ্ট্রদূত ডেভিড প্রেসম্যান ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন।

You Might Also Like