পর্তুগালকে রুখে দিল আইসল্যান্ড

মর্যাদার উয়েফা চ্যাম্পিয়নশীপে গ্রুপপর্বে নিজেদের প্রথম ম্যাচে জিততে পারেনি ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল। সময়ের সেরা রোনালদো-পেপে ও নানীদের নিয়ে গড়া তারকা সমৃদ্ধ দলটিকে ১-১ ব্যবধানের ড্রয়ে রুখে দিয়েছে দূর্বল আইসল্যান্ড।

ইউরোর মতো বড় টুর্নামেন্টে এই প্রথম অংশগ্রহণের সুযোগ পেল আইসল্যান্ড। অন্যদিকে পর্তুগাল ইউরোপের একটি পরীক্ষিত শক্তিশালী দল। কিন্তু আইসল্যান্ডের বিপক্ষে মুখোমুখিতে পয়েন্ট ভাগ করেই মাঠ ছাড়তে হয়েছে তাদের।

ফ্রান্সে মঙ্গলবার রাতে দেশের জার্সিতে খেলা ম্যাচটি স্মরণীয় করে রাখতে পারতেন রোনালদো। পর্তুগালের হয়ে সর্বোচ্চ ম্যাচ খেলা সাবেক তারকা লুইস ফিগোর রেকর্ড স্পর্শ করেছেন রিয়াল তারকা। দুজনই দেশের হয়ে ১২৭টি করে ম্যাচ খেলেছেন। আইসল্যান্ডের বিপক্ষে ম্যাচ শুরুর ৫ মিনিটেই হেডে গোল করার সুযোগ পেয়েছিলেন রোনালদো। কিন্তু সেটি প্রতিপক্ষের জালে পাঠাতে পারেননি তিনি।

আইসল্যান্ডের বিপক্ষে শুরুতে পর্তুগালকে এগিয়ে দেন নানি। ৩০ মিনিটে ডান দিক থেকে মিডফিল্ডার আন্দ্রে গোমেসের বাড়ানো বল প্রথম শটেই জালে জড়ান ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক ফরোয়ার্ড নানি। ১-০ গোলে এগিয়ে বিরতিতে যায় পর্তুগিজরা।

দ্বিতীয়ার্ধের শুরুতেই দারুণ এক পাল্টা আক্রমণে গোলটি শোধ করে লড়াই জমিয়ে তোলে আইসল্যান্ড। ডি-বক্সের ডান দিক থেকে মিডফিল্ডার গুডমুন্ডসনের উঁচু করে বাড়ানো বল বক্সের বাইরে পেয়ে দারুণ ভলিতে গোলরক্ষককে পরাস্ত করেন বিরকির বজারসন।
ম্যাচের ৮৪ মিনিটে রোনালদোর জোরালো শট রুখে দেন আইসল্যান্ড গোলরক্ষক হানেস। শেষপর্যন্ত আর কোনো গোল না হওয়ায় ১-১ ব্যবধানের ড্র নিয়েই মাঠ ছাড়তে হয়েছে দু’দলকে।

You Might Also Like