ভূমধ্যসাগরে মোতায়েন হল মার্কিন দ্বিতীয় বিমানবাহী রণতরী

আমেরিকার দ্বিতীয় বিমানবাহী জাহাজ ইউএসএস আইসেনআওয়ার ভূমধ্যসাগরে ঢুকেছে। গতকাল শেষ বেলায় কয়েকটি ডেস্ট্রয়ার এবং যুদ্ধবিমানের নেতৃত্ব দিয়ে এটি ভূমধ্যসাগরে ঢোকে। মার্কিন কর্মকর্তারা যখন এ অঞ্চলে রাশিয়ার নৌবাহিনীর বিস্তার নিয়ে উদ্বেগ প্রকাশ করছে তখন এটি সেখানে প্রবেশ করল।

ভূমধ্যসাগরে মোতায়েন মার্কিন বিমানবাহী রণতরী ইউএসএস হ্যারি এ ট্রুম্যানকে দায়িত্ব পালন থেকে অব্যাহতি দেয়ার জন্য এটি ওই অঞ্চলে গেছে। চলতি মাসে ট্রুম্যানের আমেরিকাকে ফিরে যাওয়ার কথা রয়েছে।

মার্কিন নৌ বাহিনী দাবি করেছে, বিশ্বজুড়ে নৌচলাচলে কথিত নিরাপত্তায় নিয়োজিত মার্কিন বাহিনীকে পর্যায়ক্রমে মোতায়েনের অংশ হিসেবে আইসেনআওয়াকে মোতায়েন করা হয়েছে। আইসেনআওয়ারের সঙ্গে দু’টি গাইডেড ক্রুজ ক্ষেপণাস্ত্রবাহী ক্রুজার, চারটি গাইডেড ক্ষেপণাস্ত্রবাহী ডেস্ট্রয়ার এবং নয় স্কোয়াড্রন বিমান রয়েছে।

মার্কিন নৌবাহিনী আরো দাবি করেছে, ভূমধ্যসাগরে মার্কিন বিমানবাহী দুই রণতরীর উপস্থিতি ওই অঞ্চলের নিরাপত্তার বিষয়ে ওয়াশিংটনের প্রতিশ্রুতিই তুলে ধরা হয়েছে।

পূর্ব ইউরোপ এবং তুরস্কে যখন ন্যাটোর সামরিক মহড়া চলছে তখন আইসেনআওয়ারকে ভূমধ্যসাগরে মোতায়েন করা হলো। এতে রাশিয়ার সঙ্গে বিরাজমান উত্তেজনাকে আরো তুঙ্গে নিয়ে যাওয়া হবে। -পার্সটুডে

You Might Also Like