পরমাণু বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য চুক্তি করেছে দ. কোরিয়া এবং সৌদি আরব

দক্ষিণ কোরিয়া এবং সৌদি আরব পরমাণু বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য একটি চুক্তি সই করেছে বলে সৌদি দৈনিক খবর দিয়েছে। আরবিভাষী দৈনিক ওকাজ রোববার এ খবর দিয়েছে।

এতে বলা হয়েছে, ২০১৮ সালের মধ্যে সৌদি আরবে পরমাণু বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য রিয়াদের সঙ্গে চুক্তি করেছে দক্ষিণ কোরিয়ার প্রকৌশলী এবং পরামর্শদাতা প্রতিষ্ঠান এসকে ই অ্যান্ড সি। দক্ষিণ কোরিয়ার আণবিক শক্তি গবেষণা ইন্সটিটিউট বা কেএইআরআই’এর সহযোগিতায় সৌদি আরবে পরমাণু বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করা হবে। চুক্তি অনুযায়ী এ খাতে আনুমানিক ব্যয় হবে সাড়ে বিশ কোটি সৌদি রিয়াল।

দক্ষিণ কোরিয়া অন্তত দু’টি পরমাণ চুল্লি সৌদি আরবে তৈরি করবে এবং এ সংক্রান্ত একটি চুক্তি গত বছর মার্চে হয়েছে। কেএইআরআই’এর সঙ্গে এ চুক্তি করেছে সৌদি আরবে কিং আবদুল্লাহ সিটি ফর নিউক্লিয়ার অ্যান্ড রিনিউয়্যাবল এনার্জি বা কেএ-সিএআরএ।

সৌদি আরবের পরমাণু বিদ্যুৎ কেন্দ্র নেই। অবশ্য পরমাণু শক্তি উন্নয়নে বিশাল পরিকল্পনা করেছে দেশটি। ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর পরমাণু আলোচনা চলাকালে অর্থাৎ গত বছরের মাঝামাঝি পরমাণু স্থাপনা নির্মাণের জন্য ফ্রান্স, রাশিয়া এবং দক্ষিণ কোরিয়ার সঙ্গে চুক্তি সই করে সৌদি আরব।

You Might Also Like