মার্কিন ডেস্ট্রয়ার মোতায়েনের বিরুদ্ধে প্রতিক্রিয়া জানানো হবে: রাশিয়া

এখন সময় ডেস্কঃ রাশিয়া সতর্ক করে দিয়ে বলেছে, দেশটির সীমান্তের কাছে কৃষ্ণ সাগরে মার্কিন ডেস্ট্রয়ার মোতায়েনের বিরুদ্ধে শক্ত প্রতিক্রিয়া জানানো হবে। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় আজ (শুক্রবার) বলেছে, গত ৬ জুন কৃষ্ণসাগরে ইউএসএস পোর্টারের প্রবেশকে মস্কো ভালো চোখে দেখেনি।

মার্কিন সরকার দাবি করেছে, ‘রুটিন মিশনে’ কৃষ্ণসাগরে ডেস্ট্রয়ার পাঠিয়েছে ওয়াশিংটন এবং ‘শান্তি ও স্থিতিশীলতা’ রক্ষা করা হবে এ মিশনের লক্ষ্য। সম্প্রতি এই ডেস্ট্রয়ারে একটি নয়া ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করা হয়েছে। ওই ব্যবস্থা মোতায়েনের সময় মার্কিন নৌবাহিনী বলেছিল, ‘রাশিয়ার হুমকি’ মোকাবিলার উদ্দেশ্যে এ ক্ষেপণাস্ত্র মোতায়েন করা হলো।

কৃষ্ণসাগরে মার্কিন ডেস্ট্রয়ার মোতায়েনের প্রতিক্রিয়া ঠিক কীভাবে জানানো হবে তা জানায়নি রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়। রাশিয়াসহ আরো কয়েকটি দেশ কৃষ্ণসাগরের তীরে অবস্থিত। সাগরপথে ভূমধ্যসাগর থেকে তুরস্কের বসফরাস প্রণালী হয়ে কৃষ্ণসাগরে প্রবেশ করতে হয়।

সাগরে জাহাজ চলাচলের স্বাধীনতার ধুয়া তুলে মার্কিন সরকার নিজ ভূখণ্ডের হাজার হাজার কিলোমিটার দূরে যুদ্ধজাহাজ মোতায়েন করে। এ ধরনের সামরিক পদক্ষেপের ফলে বিশ্বের বহু অঞ্চলে উত্তেজনা সৃষ্টি হয়। রুশ সীমান্তের দিকে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটের ক্রমশ অগ্রসর হওয়ার নীতি ওয়াশিংটনের সঙ্গে মস্কোর সম্পর্কে উত্তেজনা সৃষ্টি করছে।

You Might Also Like