অনশন শুরু করেছেন কারারুদ্ধ খ্যাতনামা সৌদি মানবাধিকার কর্মী

এখন সময় ডেস্কঃসৌদি আরবের কারারুদ্ধ খ্যাতনামা মানবাধিকার কর্মী ওয়ালিদ আবুলখায়ের অনশন ধর্মঘট শুরু করেছেন। সৌদি কর্তৃপক্ষের বাজে আচরণের প্রতিবাদে গত মঙ্গলবার থেকে তিনি অনশন ধর্মঘট শুরু করেছেন। মানবাধিকার সংস্থা পারসিয়ান গালফ সেন্টার ফর হিউম্যান রাইটস এ তথ্য দিয়েছে।

এতে বলা হয়েছে, কারা কর্তৃপক্ষ আবুলখায়েরকে স্বাস্থ্য পরীক্ষার অনুমতি দিচ্ছে না। এ ছাড়া, তাকে স্বাস্থ্য সম্মত খাবার আনার বা নিজ পছন্দ মোতাবেক বই বা পত্র-পত্রিকা আনতে বাধা দেয়া হচ্ছে। মানবাধিকার সংস্থা আরো বলেছে, কারা কর্মীদের লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছেন আবুলখায়ের । অবিলম্বে তার মুক্তির দাবি জানিয়েছে এ মানবাধিকার সংস্থা।

সৌদি রাজবংশের বিরুদ্ধে জনগণকে উস্কে দেয়াসহ আরো অনেক অভিযোগে ২০১৪ সালে দোষী সাব্যস্ত হ’ন আবুলখায়ের । পেশায় আইনজীবী এবং মনিটর অফ হিউম্যান রাইটস ইন সৌদি আরাবিয়া বা এমএইচআরএসএ’র প্রধান আবুলখায়েরকে ১৫ বছরের কারাদণ্ড দেয়া হয়। এ ছাড়া, তাকে দুই লাখ রিয়াল জরিমানা প্রদানেও বাধ্য করা হয়।

এ রায়ের বিরুদ্ধে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলোর তীব্র সমালোচনা সত্ত্বেও গত বছর তা বজায় রাখে সৌদি আপিল আদালত।

সৌদি ব্লগার রাফি বাদাভি’র আইনজীবী হিসেবে কাজ করেছেন আবুলখায়ের । সৌদি রাজবংশকে কথিত অবমাননার অভিযোগে ব্লগার বাদাভিকে ১০ বছরের কারাদণ্ড এবং এক হাজার ঘা চাবুক মারার রায় দেয়া হয়েছে। নরওয়ের সংসদ এই দুই সৌদি মানবাধিকার কর্মীকে গত বছর নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনয়ন দিয়েছিল।

You Might Also Like