ইইউ ছাড়লে বিশ্বযুদ্ধ শুরু হতে পারে: ক্যামেরন

ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেছেন, ২৮ জাতির জোট ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ থেকে বেরিয়ে গেলে আরেকটি বিশ্বযুদ্ধের ঝুঁকি বেড়ে যাবে। তিনি সোমবার আরও পরে এ বিষয়ে ব্রিটিশ নাগরিকদের সতর্ক করে বক্তৃতা করবেন। ইইউ থেকে ব্রিটেনের বের হয়ে যাওয়া ঠেকাতে তিনি সম্ভাব্য সব প্রচেষ্টা চালাবেন বলে মনে করা হচ্ছে।

আগামী ২৩ জুন ব্রিটিশ নাগরিকরা ২৮ জাতির জোটে থাকার বিষয়ে গণভোটের মাধ্যমে তাদের মতামত জানাবে। ব্রিটেন ইউরোপীয় ইউনিয়নে থাকবে কিনা এর মাধ্যমে তা চূড়ান্ত হবে।

ক্যামেরন দুটি বিশ্বযুদ্ধে ব্রিটেনের ভূমিকা কী ছিল তা তুলে তার বক্তিতায় তুলে ধরবেন। ইইউ ছেড়ে এলে ব্রিটেনকে কী ধরনের মূল্য দিতে হবে তাও তিনি তুলে ধরবেন। ক্যামেরন ইউরোপীয় ইউনিয়নে থাকার পক্ষে প্রচারণায় নেমেছেন। তিনি বলছেন, ইইউ ছাড়া না ছাড়ার বিষয়টি নিষ্পত্তি হতে আন্তর্জাতিক সহযোগিতা দরকার। এ ইস্যুতে ব্রিটেনে দীর্ঘদিন ধরে বিতর্ক চলছে।

ক্যামেরন মনে করেন, ইইউ ছেড়ে গেলে ইউরোপ মহাদেশে ব্রিটেনের প্রভাব কমে যাবে এবং ইইউ’র কোনো কোনো সদস্য তখন ব্রিটেনের ওপর প্রভাব বিস্তার করবে। ইউরোপের অনেক দেশ ব্রিটেনের জোট ছাড়ার বিরোধিতা করছে। তারা মনে করছে, ব্রিটেনের এ সিদ্ধান্তে ২৮ জাতির এ জোট বড় ধরনের ধাক্কা খাবে।

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাও জোট না ছাড়ার জন্য ব্রিটেনের প্রতি আহ্বান জানিয়েছেন। তবে ব্রিটেনের অনেক রাজনীতিক মনে করেন, জোটে যোগ দেয়ার কারণে তাদরে দেশ পিছিয়ে পড়ছে এবং বহু ক্ষেত্রে এককভাবে সিদ্ধান্ত নিতে পারে না তারা। তাই জোট ছাড়া জরুরি বলে মনে করেন অনেকে।

You Might Also Like