‘২ বছরে ভূমধ্যসাগরে ১০ হাজার শরণার্থীর মৃত্যু’

ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে যাওয়ার পথে ২০১৪ সাল থেকে এ পর্যন্ত ১০ হাজারের বেশি শরণার্থী মারা গেছে। জাতিসংঘ শরণার্থী বিষয়ক সংস্থা নতুন এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

সংস্থার মুখপাত্র অ্যাড্রিয়ান এডওয়ার্ড এ সম্পর্কে বলেছেন, ২০১৪ সালের গোড়ার দিকে যখন এ প্রবণতা বাড়তে শুরু করে তখন থেকে এ পর্যন্ত শুধু ভূমধ্যসাগরেই মারা গেছে ১০ হাজারের বেশি শরণার্থী। খুব সম্প্রতি ১০ হাজারের এ সংখ্যা পার হয়েছে বলে তিনি জানান।

জাতিসংঘের এ কর্মকর্তা আরো জানান, গত কয়েক মাসে মৃত্যুর সংখ্যা দ্রুত বেড়েছে। এর অর্থ হচ্ছে- ভূমধ্যসাগর পেরিয়ে আশ্রয় নিতে যাওয়া লোকজনের মৃত্যুর বিষয়ে নতুন রেকর্ড সৃষ্টি হতে যাচ্ছে। গত কয়েক বছরে ইউরোপের একেবারে দোরগোড়ায় এসব শরণার্থী মারা গেছে বলে তিনি মন্তব্য করেন। এ সমস্যার একটি গ্রহণযোগ্য সমাধান বের করতে তিনি আন্তর্জাতিক সমাজের প্রতি আহ্বান জানান।

এডওয়ার্ড বলেন, “মৃত্যুর এ হার দ্রুত বেড়ে যাওয়া অত্যন্ত উদ্বেগের বিষয় এবং বিশ্বকে মনে রাখতে হবে যে, এ সমস্যা সমাধানের জন্য অবশ্যই টেকসই ও বিকল্প ব্যবস্থা রয়েছে। আরো জীবনহানির অবসান ঘটাতে প্রয়োজনীয় ব্যবস্থা আন্তর্জাতিক সমাজকে অবশ্যই নিতে হবে। -পার্সটুডে

You Might Also Like