চীনে মুসলমানদের রোজা পালনে এবারও নিষেধাজ্ঞা

এখন সময় ডেস্কঃ চীন সরকার দেশটির মুসলিম অধ্যুষিত উত্তর-পশ্চিমাঞ্চলীয় শিনজিয়াং প্রদেশে শিক্ষার্থী, সরকারি কর্মকর্তা-কর্মচারী এবং অন্যান্য অধিবাসীদের রোজা পালনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

শিনজিয়াং প্রদেশের করলা শহরে সরকারি ওয়েবসাইটে দেয়া এক বিবৃতিতে বলা হয়েছে, ‘ক্ষমতাসীন দলের সদস্য,সরকারি কর্মকর্তা-কর্মচারী, শিক্ষার্থী এবং সংখ্যালঘুরা রমজান মাসে কোনো অবস্থাতেই রোজা রাখতে পারবে না। কেউই ধর্মীয় কোনো আচার অনুষ্ঠানেও অংশ নিতে পারবে না।’ ওয়েব সাইটে আরো বলা হয়েছে, রমজান মাসে খাবার এবং পানীয় ব্যবসা বন্ধ করা যাবে না।

এছাড়া, শুইমগু জেলার আঞ্চলিক রাজধানী উরুমচির শিক্ষা ব্যুরোর নিজস্ব ওয়েবসাইটেও রমজান মাসে রোজা পালনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে কিছু নির্দেশনা জারি করা হয়েছে। রমজান মাসে স্কুলের শিক্ষার্থী এবং শিক্ষকরা ধর্মীয় কোনো কার্যক্রমে অংশ নিতে পারবে না বলে ওই ওয়েবসাইটে বলা হয়েছে।

এদিকে, চীনের কর্মকর্তারা ওই এলাকার সব ধরনের হোটেল খোলা রাখতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন বলেও স্বায়ত্বশাসিত কাউন্টি কাপকাল জিবের সরকারি ওয়েবসাইটে বলা হয়েছে।

গতকাল (সোমবার) এক ইমেইল বার্তায় নির্বাসিত বিশ্ব উইগুর কংগ্রেস রোজার ওপর চীনা নিষেধাজ্ঞার কড়া নিন্দা জানিয়েছে। কংগ্রেস তার ভাষায় বলেছে, চীন মনে করে উইগুর সম্প্রদায়ের ইসলামি বিশ্বাস বেইজিংয়ের শাসকদের জন্য হুমকি সৃষ্টি করছে।

চীনের ক্ষমতাসীন কমুনিস্ট পার্টি গত কয়েক বছর থেকে শিনজিয়াং প্রদেশে রোজা পালনে মুসলমানদের ওপর নিষেধাজ্ঞা দিয়ে আসছে। শিনজিয়াং এলাকায় মুসলিম উইগুর সম্প্রদায়ের বসবাস রয়েছে।মুসলমানদের ওপর এই ধরণের নিষেধাজ্ঞার বিরুদ্ধে বিশ্বের বিভিন্ন মানবাধিকার সংগঠন তীব্র নিন্দা জানিয়ে আসছে।

You Might Also Like